ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘কপিরাইটে শিল্পীদের মেধাস্বত্ব সংরক্ষণ জরুরি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ১ ডিসেম্বর ২০২২  
‘কপিরাইটে শিল্পীদের মেধাস্বত্ব সংরক্ষণ জরুরি’

শিল্পীদের জাতির জ্ঞান, সৃজনশীলতা ও বুদ্ধিবৃত্তিক সম্পদের আধার উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, তাদের সৃষ্টিকর্মের যথাযথ মূল্যায়ন এবং কপিরাইট অফিসের মাধ্যমে মেধাস্বত্ব সংরক্ষণ করা জরুরি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই অফিস প্রাঙ্গণে চ্যানেল আই এবং বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) আয়োজিত ‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

কপিরাইট আইনের সংশোধনীটি যুগোপযোগী করে প্রণয়ন করা হচ্ছে জানিয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘এটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী সংসদ অধিবেশনে সংশোধনীটি উত্থাপন করার আশা করি। শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিকর্মীদের ব্যাপারে সরকার খুবই আন্তরিক। কপিরাইটের মাধ্যমে আইয়ুব বাচ্চুর সৃজনকর্ম সংরক্ষণ করে রয়্যালটি প্রাপ্তি নিশ্চিত করা হয়েছে। গত মাসেও বাউলসম্রাট শাহ আবদুল করিমের রয়্যালটি হিসেবে তার ছেলেকে ১০ হাজার ডলার দেওয়া হয়।’

সংগীতের অন্যতম শাখা ব্যান্ডের মাধ্যমে তরুণ ও যুবসমাজকে সহজে উদ্বুদ্ধ ও অণুপ্রাণিত করা সম্ভব মন্তব্য করে তিনি বলেন, ‘আগামীতে জেলায় জেলায় বামবা-চ্যানেল আই ব্যান্ড সংগীত উৎসব আয়োজন করতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। এ ক্ষেত্রে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা দেবে মন্ত্রণালয়।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন  ‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট-২০২২’ পাওয়ার্ড বাই গান বাংলার প্রকল্পের পরিচালক ইজাজ খান স্বপন। শুভেচ্ছা বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, গান বাংলা টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কৌশিক হোসেন তাপস, বামবার প্রেসিডেন্ট হামিন আহমেদ ও আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা।

আয়োজকরা জানিয়েছেন, এখন থেকে প্রতি বছরের ১ ডিসেম্বর দেশব্যাপী ‘ব্যান্ড মিউজিক ডে' পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ডিসেম্বরের প্রথম শুক্রবার ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট' অনুষ্ঠিত হবে। এর অংশ হিসেবে শুক্রবার (২ ডিসেম্বর) ঢাকার আর্মি স্টেডিয়ামে দেশের প্রথিতযশা ১৬টি ব্যান্ড নিয়ে এই কনসার্ট হবে।

কনসার্টে অংশগ্রহণ করবে— নগর বাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেঁনেসা, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিংস, ক্রিপটিকফেইট, পেন্টাগন ও পাওয়ারসার্জ। কনসার্টে যেতে হলে গুণতে হবে জনপ্রতি ৫০০ টাকা।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়