ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ দুগ্ধ সরবরাহের লক্ষেই বঙ্গবন্ধু মিল্কভিটা প্রতিষ্ঠা করেছিলেন’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ২০:০৭, ৪ ডিসেম্বর ২০২২
‘নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ দুগ্ধ সরবরাহের লক্ষেই বঙ্গবন্ধু মিল্কভিটা প্রতিষ্ঠা করেছিলেন’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষকের উৎপাদিত দুধের ন্যায্যমূল্য এবং ভোক্তাশ্রেণীর মধ্যে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ দুগ্ধ সরবরাহের লক্ষেই মিল্কভিটা প্রতিষ্ঠা করেছিলেন। 

স্বপন ভট্টাচার্য্য রোববার (৪ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁও দুগ্ধভবনে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন (মিল্কভিটা)’র ৪২তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানটির মাধ্যমে বঙ্গবন্ধু দেশের মানুষকে মেধাসম্পন্ন জাতি হিসেবে গড়ে তুলে পৃথিবীর বুকে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন।

স্বপন ভট্টাচার্য্য বলেন, মিল্কভিটা দুগ্ধজাতপণ্য উৎপাদন করে শিশুপুষ্টির চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দুগ্ধ সংগ্রহ থেকে প্রক্রিয়াজাত করা পর্যন্ত প্রতিটি ধাপে কঠোর মান নিয়ন্ত্রণ করা হয়। ফলে প্রতিষ্ঠানটি স্বাস্থ্যসম্মত, নিরাপদ দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন করছে। 

তিনি আরও বলেন, নিরাপদ দুগ্ধ সরবরাহের লক্ষে ইতোমধ্যে যে সকল উপজেলায় দুধের ঘাটতি রয়েছে সেখানে অগ্রাধিকার ভিত্তিতে উন্নত জাতের গাভী বিতরণ করা হয়েছে। 

বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন (মিল্কভিটা) লিমিটেডের চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মশিউর রহমান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি শিকদারসহ সমবায়ী নেতৃবৃন্দ।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়