ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

দেশে ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ তৈরীর উদ্যোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২ ফেব্রুয়ারি ২০২৩  
দেশে ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ তৈরীর উদ্যোগ

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের জন্য অনুকূল পরিবেশ তৈরী এবং লজিস্টিকস খাতকে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য বিভিন্ন করণীয় নিয়ে আলোচনা করেছে জাতীয় লজিস্টিকস উন্নয়ন ও সমন্বয় কমিটি।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা হয়। লজিস্টিকস সাপোর্ট সহজীকরণ এবং উন্নয়নের জন্য করণীয় নির্ধারণে বাংলাদেশে এটিই প্রথম উচ্চ পর্যায়ের সভা।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের জাতীয় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন, রপ্তানির সক্ষমতা বৃদ্ধি, বিনিয়োগ আকর্ষণ ও ব্যাপক কর্মসংস্থানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াকে সভাপতি করে সরকারি, বেসরকারি ও উন্নয়ন সহযোগী সংস্থাকে নিয়ে সম্প্রতি ২৯ সদস্য বিশিষ্ট এ জাতীয় কমিটি গঠন করা হয়েছে।

জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতি প্রণয়ন, বিদ্যমান নীতি কাঠামো সহজীকরণ, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি ইত্যাদি বিষয়ে এ কমিটি কাজ করবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশে বর্তমানে লজিস্টিকস পরিষেবার ব্যয় খাতভেদে ৪.৫ থেকে ৪৮ শতাংশ পর্যন্ত হয়ে থাকে। তা কমানো গেলে সার্বিক বাণিজ্য সম্প্রসারণ, রপ্তানি বহুমুখীকরণ, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ইতিবাচক প্রভাব পড়বে।

এছাড়া, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের ফলে একদিকে আন্তর্জাতিক বিনিয়োগ ও বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি পাবে, অন্যদিকে কিছু কিছু ক্ষেত্রে বর্তমানে প্রাপ্ত বিভিন্ন শুল্ক সহায়তা, ট্রেড রিলেটেড সাপোর্ট মেজারস, স্পেশাল অ্যান্ড ডিফারেনশিয়াল ট্রিটমেন্ট এবং অনেকগুলো রিডাকশন কমিটমেন্টের আওতা সংকুচিত হবে। এই নেতিবাচক প্রভাব নিরসনে একটি উন্নত ও দক্ষ লজিস্টিকস ব্যবস্থা স্থাপন করার বিষয়ে সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়