ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভূমিকম্পকবলিত তুরস্কে মানবিক সহায়তা দেবে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ৭ ফেব্রুয়ারি ২০২৩  
ভূমিকম্পকবলিত তুরস্কে মানবিক সহায়তা দেবে বাংলাদেশ

তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে বিপুল সংখ্যক মানুষ হতাহত হয়েছেন। তুরস্কে কী ধরনের মানবিক সহায়তা দরকার, তা জানতে চাওয়া হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি চলছে।

এছাড়া, তুরস্কে উদ্ধারকারী দল পাঠানোর পাশাপাশি একটি জরুরি চিকিৎসা সহায়তাকারী দলও পাঠাবে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন জানিয়েছেন, তুরস্কে একটি জরুরি চিকিৎসা সহায়তাকারী দল ও একটি উদ্ধারকারী দল পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সরকার। তুরস্কে কী ধরনের সহায়তা দরকার, তা জানতে চেয়েছে বাংলাদেশ। তাদের প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে জরুরি দুটি দল পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দেশটিতে বিপুল সংখ্যক আহত মানুষকে চিকিৎসা সহায়তা দিতে একটি মেডিক্যাল টিম পাঠানো হবে। এই দলে কারা থাকবেন, কী কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসাসামগ্রী পাঠানো হবে, তা ঠিক করা নিয়ে কাজ চলছে। এছাড়া, তুরস্কে ভূমিকম্পের ঘটনায় উদ্ধারকাজে সহায়তা দিতে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের ১০ সদস্যের একটি টিমও পাঠানো হচ্ছে। উদ্ধারকারী দলকে আজ রাতে বা আগামীকাল বুধবার তুরস্ক পাঠানো হতে পারে।

সোমবার সকালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। দেশ দুটিতে মানবিক বিপর্যয় নেমে এসেছে। দুই দেশে মৃত মানুষের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। এ সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়