ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বনির্ভরতা অর্জনে বিশ্ব নেতাদের একসঙ্গে কাজ করার আহ্বান পলকের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩  
স্বনির্ভরতা অর্জনে বিশ্ব নেতাদের একসঙ্গে কাজ করার আহ্বান পলকের

প্রতিযোগিতা না করে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে স্বনির্ভরতা অর্জনে বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, এখন প্রতিযোগিতার নয়, পারস্পারিক সহযোগিতার সময়। আমরা আত্মকেন্দ্রিক হতে চাই না। আমরা অংশীজনদের সঙ্গে নিয়ে স্ব-নির্ভর স্মার্ট বাংলাদেশ গড়তে চাই। আমরা চাই আমাদের ভবিষ্যৎ সম্ভাবনাময় নেতাদের নিয়ে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে এগিয়ে যেতে।

গতকাল (৭ ফেব্রুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদের এলইএপি সম্মেলনের মূল মঞ্চে মিনিস্ট্রিরিয়াল সেশনে ‌‘তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক ক্ষমতায়ন’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।  

দুবাই ভিত্তিক পরামর্শক সংস্থা এমকান করপোরেশন সার্ভিসের প্রতিষ্ঠাতা ইসাক অ্যাপলবাউমের সঞ্চালনায় এ প্যানেলে ইন্দোনেশিয়ার সাবেক যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী এইচই রুদিয়ানতারা এস. স্ট্যাট আলোচনায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশের অনন্য শক্তি জলসম্পদ উল্লেখ করে পলক বলেন, বোস্টন কনসাল্টেন্ট গ্রুপের পরিসংখ্যান অনুযায়ী, আমাদের দেশে এখন ৩ কোটির মতো মধ্যম আয়ের ভোক্তা রয়েছে। ২০২৫ সালের মধ্যে এই সংখ্যা ৫ কোটিতে উন্নীত হবে। কারণ ওই সময়ে মধ্যে তাদের ডিজিটাল ডিভাইস কেনার সক্ষমতা বৃদ্ধি পাবে। তাই এই বাজার বিদেশি বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয়। 

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধির প্রেরণা শক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আর তিনি বিশ্বাস করেন সরকার নিজে ব্যবসা করবে না, ব্যবসার পরিবেশ সৃষ্টি করবে। আমাদের তরুণরা এখন চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হচ্ছে। এজন্য আমরা তাদের মেন্টরিং করছি। প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইনকিউবেটর সেন্টার স্থাপন করা হচ্ছে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়