ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

ঢাকার পাসপোর্ট অফিসগুলোর আওতা সংশোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ২০ মার্চ ২০২৩  
ঢাকার পাসপোর্ট অফিসগুলোর আওতা সংশোধন

পুনর্নির্ধারিত ঢাকার পাসপোর্ট অফিসগুলোর আওতা সংশোধন করেছে সরকার।

গত ১৪ মার্চ আগের পরিপত্রে আংশিক সংশোধন করে নতুন করে পরিপত্র জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ ।

এর আগে পাসপোর্ট সেবার মান বৃদ্ধি এবং পাসপোর্ট প্রাপ্তি সহজ করতে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী সাতটি পাসপোর্ট অফিসের আওতা পুনর্নির্ধারণ করে গত ৩০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়। এখন সেই পুনর্নির্ধারিত আওতায় সংশোধন আনা হয়েছে।

সংশোধিত পরিপত্রে ‘ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (বনশ্রী)’ এর পরিবর্তে ‘ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (আফতাবনগর)’ করা হয়েছে।

নতুন করে আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের আওতায় এসেছে রমনা, তেজগাঁও ও তেজগাঁও শিল্পাঞ্চল। আগে এ থানাগুলো ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে ছিল।

এছাড়া কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে এসেছে যাত্রাবাড়ী ও ডেমরা থানা। আগে এ দুটি থানা ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে ছিল। ভাটারা থানা উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিসের আওতায় এসেছে। আগে ভাটারা থানাও ছিল ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে।

সংশোধিত আওতা অনুযায়ী যে থানা যে অফিসের অধীনে
আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের আওতায় থাকবে শেরে বাংলানগর, মিরপুর, কাফরুল, রুপনগর, গুলশান, বনানী, শাহবাগ, ধানমন্ডি, কলাবাগান, রমনা, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল থানা (১২টি থানা)।

কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে থাকবে শ্যামপুর, কদমতলী, কোতয়ালী, গেন্ডারিয়া, সূত্রাপুর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ মডেল, কেরানীগঞ্জ দক্ষিণ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, বংশাল, ওয়ারী, ডেমরা ও যাত্রাবাড়ী থানা (১৬টি থানা)।

উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, উত্তর খান, দক্ষিণ খান, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত, আশুলিয়া, পল্লবী, ভাষানটেক ও ভাটারা থানা (১১টি থানা) থাকবে উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিসের আওতায়।

ঢাকা পূর্ব (আফতাবনগর) পাসপোর্ট অফিসের অধীনে থাকবে মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা ও হাতিরঝিল থানা (৯টি থানা)।

সাভার, ধামরাই, মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, শাহ আলী, হাজারীবাগ, নিউ মার্কেট থানা থাকবে মোহাম্মদপুরের ঢাকা পশ্চিম পাসপোর্ট অফিসের অধীনে।

ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিসের সেবা নিতে পারবেন ঢাকা ক্যান্টনমেন্ট থানার অধীনে বসবাসরত নাগরিকরা। এছাড়া সচিবালয়ের পাসপোর্ট অফিসের সেবা নেবেন শুধুমাত্র সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যরা।

গত ৩০ জানুয়ারি পরিপত্রে আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিস, উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (বনশ্রী), ঢাকা পশ্চিম পাসপোর্ট অফিস (মোহাম্মদপুর), ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিস এবং সচিবালয়ের পাসপোর্ট অফিসের আওতা পুনর্নির্ধারণ করা হয়।

/নঈমুদ্দীন/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়