ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

জাতিসংঘ মিশনে বাংলাদেশের সাফল্য তুলে ধরলেন পররাষ্ট্র সচিব

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ২৯ মার্চ ২০২৩   আপডেট: ১৩:১৫, ২৯ মার্চ ২০২৩
জাতিসংঘ মিশনে বাংলাদেশের সাফল্য তুলে ধরলেন পররাষ্ট্র সচিব

জাতিসংঘ মিশনে বাংলাদেশের সাফল্য তুলে ধরেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আর্থ-সামাজিক সব ক্ষেত্রে অসামান্য অগ্রগতি সাধন করেছে। আন্তর্জাতিক অঙ্গনে একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করেছে।

বুধবার (২৯ মার্চ) নিউইয়র্কে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, দুই লাখ মা-বোন ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। একইসঙ্গে তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যারা সব ধরনের সহায়তা প্রদান করেছে, সেসব বন্ধুপ্রতিম দেশগুলোর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান।

পররাষ্ট্র সচিব মোমেন বলেন, স্বাধীন দেশ হিসেবে আমরা একটি রূপান্তরমূলক উন্নয়ন যাত্রা পার করেছি। একটি যুদ্ধ-বিধ্বস্ত, দরিদ্র দেশ থেকে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশ বিশ্ব মঞ্চে আজ একটি অন্তর্ভুক্তিমূলক ও জনকেন্দ্রিক উন্নয়নের মডেল দেশে পরিণত হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামনে থেকে এই যাত্রার নেতৃত্ব দিচ্ছেন। তার দূরদর্শী নেতৃত্ব, সাহসী নীতি এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশল আমাদের দ্রুত প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর এবং স্বনির্ভরতার দিকে নিয়ে গেছে।

তিনি আরও বলেন, আমাদের পরবর্তী পরিকল্পনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ-উন্নত দেশে রূপান্তর করা। এজন্য প্রধানমন্ত্রী একটি নতুন স্মার্ট বাংলাদেশ অভিযাত্রা শুরু করেছেন। আমরা আমাদের এই দীর্ঘমেয়াদী লক্ষ্য বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন কামনা করি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত।

এতে জাতিসংঘের বিভিন্ন দেশের ১০০ জনেরও বেশি রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি, জাতিসংঘ সচিবালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, আন্তর্জাতিক মিডিয়া ব্যক্তিত্ব, থিঙ্ক ট্যাঙ্ক ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়