ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কর ব্যবস্থার ক্ষেত্রে দক্ষতা বাড়াতে ইউএনডিপি’র প্রস্তাব

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ১ এপ্রিল ২০২৩   আপডেট: ১০:২৭, ১ এপ্রিল ২০২৩
কর ব্যবস্থার ক্ষেত্রে দক্ষতা বাড়াতে ইউএনডিপি’র প্রস্তাব

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) দেশের কর রাজস্ব আদায় বাড়াতে সহযোগিতা দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে দেওয়া এক চিঠির মাধ্যমে সংস্থাটি এ আগ্রহ প্রকাশ করেছে।   

ঢাকাস্থ ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার পাঠানো চিঠিতে কর রাজস্ব আদায়ে অডিট সক্ষমতা বৃদ্ধি, এ খাতের অপরাধ তদন্ত ও ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশনের ডিজিটালাইজেশনসহ একাধিক ক্ষেত্রে বিশেষজ্ঞদের মাধ্যমে সহযোগিতা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

ইউএনডিপি ও অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ট্যাক্স ইন্সপেক্টরস উইথআউট বর্ডারসের (টিআইডব্লিউবি) মাধ্যমে এই সহযোগিতা দেওয়া হবে। আর এই সহযোগিতা নিতে কোনো অর্থ খরচ করতে হবে না টিআইডব্লিউবির প্রকল্পে অংশগ্রহণকারী দেশগুলোকে। ১৮ থেকে ২৪ মাসের এই সহযোগিতা প্রকল্পে অর্থায়ন করবে উন্নয়ন সহযোগী দেশ।

ইউএনডিপি ও ওইসিডির যৌথ উদ্যোগে টিআইডব্লিউবি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি বিভিন্ন উন্নয়নশীল দেশের ট্যাক্স অডিট সক্ষমতা বাড়াতে সহযোগিতা দিয়ে থাকে। এই কর্মসূচির আওতায় উন্নত ও উন্নয়নশীল দেশের ট্যাক্স বিশেষজ্ঞরা স্থানীয় ট্যাক্স কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে কাজ করে।

চিঠিতে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি জানিয়েছেন, বিভিন্ন দেশ নিজেদের অভ্যন্তরীণ সম্পদ ব্যবস্থাপনায় নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। যা জনগণের প্রয়োজনীয় সেবা ও সহযোগিতা দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে দেশের কর আদায় সক্ষমতা বৃদ্ধিতে টিআইডব্লিউবি একটি কার্যকর মাধ্যম। 

তারা আরও উল্লেখ করেছে, প্রতিষ্ঠার পর থেকে টিআইডব্লিউবি আফ্রিকা, এশিয়া, পূর্ব ইউরোপ, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে ২০০ কোটি ডলারের অতিরিক্ত কর আদায়ে সহযোগিতা এবং ৫০০ কোটি ডলারের কর নিরীক্ষা সম্পন্ন করেছে। তারা মনে করে, টিআইডব্লিউবির সহযোগিতা নিয়ে এনবিআরও একই ধরনের সফলতা আনতে পারে এবং দেশের অর্থনীতির প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

এই প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ হলে, উন্নয়নশীল দেশে টিআইডব্লিউবি তাদের অভিজ্ঞ কর বিশেষজ্ঞ পাঠায়। বিশেষজ্ঞরা দেশের নিরীক্ষক এবং অন্যন্যা কর্মকর্তাদের সঙ্গে মিলে আন্তর্জাতিক করের বিভিন্ন সমস্যা সমাধান, নিরীক্ষার দক্ষতা বৃদ্ধি এবং কর সম্পর্কিত জ্ঞান উন্নয়নে কাজ করে থাকে। বিশ্বব্যাপী আগ্রহী দেশের চাহিদানুসারে টিআইডব্লিউবির প্রকল্প পরিচালিত হয়। এ ছাড়া তারা বিভিন্ন প্রযুক্তি বিষয়ক সহযোগিতা দিয়ে থাকে। এর মধ্যে রয়েছে ঝুঁকিপূর্ণ অডিট কেস বাছাই, অগ্রীম প্রাইসিং অ্যারাঞ্জমেন্টের ক্ষেত্রে অডিট প্রক্রিয়া ও আলোচনা ইত্যাদি।

এছাড়া একাধিক ক্ষেত্রে তারা তাদের নিরীক্ষা পরিচালনা করে থাকে। এর মধ্যে রয়েছে কৃষি, নির্মাণ, আর্থিক সেবা, হসপিটালিটি, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ, উৎপাদন এবং খনিবিদ্যা ইত্যাদি। তাদের এই প্রকল্প ১৮ থেকে ২৪ মাস পর্যন্ত চলে। এই সময়ে তারা একাধিকবার এক সপ্তাহ বা দুই সপ্তাহের জন্য অন-সাইট সহযোগিতা দিয়ে থাকে। এ ছাড়া উন্নয়নশীল দেশে কোনো রকম খরচ ছাড়াই এই সেবা দেওয়া হয়। এজন্য উন্নয়ন সহযোগীরা অর্থায়ন করে।

টিআইডব্লিউবির বিশেষজ্ঞ সহযোগিতার ক্ষেত্রগুলো হচ্ছে- কর রাজস্বের অপরাধ তদন্ত, অটোমেটিক এক্সচেঞ্জ অব ফিন্যান্সিয়াল অ্যাকাউন্ট ইনফরমেশন (এইওআই), ট্যাক্স প্রশাসনে ডিজিটালাইজেশন এবং ট্যাক্স ও এনভায়রনমেন্ট ইস্যু। এখন পর্যন্ত টিআইডব্লিউবি ৫৬টি জুরিসডিকশনে ৫৮টি প্রকল্প শেষ করেছে এবং ৫৫টি প্রকল্প চলমান রয়েছে।

হাসনাত/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়