ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী নেদারল্যান্ডস

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ১ এপ্রিল ২০২৩  
বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী নেদারল্যান্ডস

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদার করতে আগ্রহ প্রকাশ করেছে নেদারল্যান্ডস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া শুক্রবার (৩১ মার্চ) ডাচ প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টা জিওফ্রে ভ্যান লিউয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় জিওফ্রে ভ্যান লিউয়েন বলেন, ডাচ সরকার বাংলাদেশ সরকারের সঙ্গে পানি খাত ছাড়াও অন্যান্য খাতে সহযোগিতা আরও দৃঢ় করতে প্রস্তুত।

শনিবার (১ এপ্রিল) নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ উপস্থিত ছিলেন।

মুখ্য সচিব উদার সমাজ বিনির্মাণে নারীদের অগ্রগতি এবং বাংলাদেশে কার্যকরী গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার সম্পর্কে ডাচ পক্ষকে অবহিত করেন। এছাড়া, রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তন এবং মিয়ানমারে সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য ডাচদের সমর্থনেরও অনুরোধ করেন।

ডাচ প্রধানমন্ত্রীর উপদেষ্টা লিউয়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অব্যাহত যাত্রার প্রশংসা করেন এবং নেদারল্যান্ডস সফরে ডাচ প্রধানমন্ত্রীর আমন্ত্রণ পুনর্ব্যক্ত করেন।

সভায় মুখ্য সচিব বংলাদেশের সাথে নেদারল্যান্ডের একটি পাবলিক-প্রাইভেট ডায়ালগ মেকানিজম প্রতিষ্ঠার প্রস্তাব করেন, যা ডাচ পক্ষ স্বাগত জানায়।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, মেট্রোপলিটন চেম্বারের (এমসিসিআই) সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির এবং মহাসচিব ফারুক আহমেদ নিয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

দিনব্যাপী বাংলাদেশ প্রতিনিধিদল ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েকটি বৈঠক করে, যেখানে এলডিসি থেকে উত্তরণের পরে বাংলাদেশের পোশাক খাতের প্রতি ইইউ-জিএসপি সুবিধার সম্প্রসারণ, বাংলাদেশে বিভিন্ন খাতে রূপান্তরকরণমূলক প্রকল্প বাস্তবায়নে সহযোগিতাসহ বিস্তৃত বিষয় নিয়ে উভয় পক্ষ আলোচনা করে।

ব-দ্বীপ পরিকল্পনা (ডেল্টা প্ল্যান ২১০০) বাস্তবায়নে বেসরকারি খাতে, বিশেষ করে বাংলাদেশের কৃষির বিভিন্ন খাতে ডাচ বিনিয়োগে অর্থায়ন সহজতর করতেও আলোচনা হয়।

এছাড়া, মুখ্য সচিব নেতৃস্থানীয় ডাচ আর্থিক প্রতিষ্ঠান এবং বাংলাদেশের আইটি খাতকে বিশ্বের অন্যান্য দেশের সাথে প্রতিযোগী হিসেবে গড়ে তুলতে আইন্দহোভেন-ভিত্তিক ব্রেইনপোর্টের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়