ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আতিকুল ইসলামকে সংবর্ধনা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ১৪ মে ২০২৩  
আতিকুল ইসলামকে সংবর্ধনা 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামকে সংবর্ধনা দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি এক্স-ক্যাডেট অ্যাসোসিয়েশন। 

শনিবার (১৩ মে) রাতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবন মিলনায়তনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এক্স-ক্যাডেট অ্যাসোসিয়েশনের দ্বিতীয় পুনর্মিলনী অনুষ্ঠানে এই সংবর্ধনা দেওয়া হয়।

আতিকুল ইসলাম বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) জগন্নাথ বিশ্ববিদ্যালয় এক্স-ক্যাডেট (১৯৭৯ ব্যাচ) ছিলেন। তিনি এখন এই সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক।

দ্বিতীয় পুনর্মিলনী অনুষ্ঠানের শুরুতে রেজিস্ট্রেশন করে সাবেক ক্যাডেট সদস্যরা একে অপরের সঙ্গে সৌহার্দ্য বিনিময় করেন। পরে ক্যাডেটরা তাদের পরিচয় দিয়ে বর্তমান কর্মস্থল বিষয়ে জানান। অনুষ্ঠানের সাবেক ক্যাডেট ও সংগঠনের সঙ্গে সম্পৃক্ত শিক্ষকদের সম্মাননা দেওয়া হয়। এরপর শুরু হয় আলোচনা সভা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকার সামাজিক বনায়ন কর্মসূচিতে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) ক্যাডেট সদস্যদের সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে মেয়র আতিক বলেন, একজন ক্যাডেট সবসময় ক্যাডেট হিসেবেই জীবনযাপন করেন। তারা সামাজিক কাজে যুক্ত থাকবেন। ঢাকার সামাজিক বনায়ন কর্মসূচিতে ক্যাডেট সদস্যরা কাজ করতে পারেন, দায়িত্ব নিতে পারেন। অন্তত একটি করে গাছের দেখভালের দায়িত্ব নিতে পারেন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকার তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখতে সম্প্রতি আমরা দুই লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছি। আমাদের এ কর্মসূচি বাস্তবায়নের দায়িত্ব ডিএনসিসি নিতে পারে। আমরা পরিকল্পনা নিয়েছি ঢাকার খাল, জলাশয়ের পাড়ে ফলের গাছ লাগাবো। যাতে নগরের মানুষ ফল খেতে পারে। আর সড়ক বিভাজনে এমন গাছ লাগাবো, যে গাছে বেশি ছায়া দেয় এবং গাছের ফল পাখি খায় ও পাখির বাসা তৈরি করতে সুবিধা হবে। আমাদের এমন কার্যক্রমে সাবেক ক্যাডেট সদস্যদের সহযোগিতা চাই। তারা ঢাকাকে হিট আইল্যান্ড থেকে রক্ষায় উদ্যোগ নিতে পারেন।

বিএনসিসি সম্পর্কে মেয়র বলেন, সিনিয়রদের শ্রদ্ধা, চেইন অব কমান্ড মানা এবং শিক্ষার পাশাপাশি দীক্ষার প্রয়োজন। অনেক ঝড়ঝাপটা, ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাওয়ার মূলে ছিল বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)। শৃঙ্খলা, মানুষের পাশে দাঁড়ানো-সবকিছুই বিএনসিসি থেকে শেখা। বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) আমাকে মেয়র আতিকুল ইসলাম হিসেবে তৈরি করতে সহায়তা করেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দিনগুলোর স্মৃতিচারণ করে ডিএনসিসি মেয়র বলেন, আমার গায়ের রক্তে জগন্নাথের গন্ধ। কেরানীগঞ্জে নতুন ক্যাম্পাস হচ্ছে জেনে আমরা আনন্দিত। নতুন ক্যাম্পাসে ক্যাডেটদের বৃহৎ পরিসর রাখার জন্য অনুরোধ করবো। সেখানে ক্যাডেট কর্নার থাকতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইমদাদুল হক। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হানিফুর রহমান। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক সাবেক ক্যাডেট সদস্য অংশ নেন।

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়