ঢাকা     মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২১ ১৪৩০

বাংলাদেশে দ্রুত নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ২৫ মে ২০২৩  
বাংলাদেশে দ্রুত নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ

বাংলাদেশকে দ্রুত নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতে হবে বলে মন্তব্য করেছে সংশ্লিষ্টরা।

জাতিসংঘ আবাসিক সমন্বয়কারীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতিসংঘের প্রকল্প পরিষেবা কার্যালয়ের (UNOPS) এক বৈঠকে এই পরামর্শ উঠে আসে।

বৃহস্পতিবার (২৫ মে) জাতিসংঘের প্রকল্প পরিষেবা কার্যালয়ে SDG ক্যাফে বাংলাদেশে এই ফ্ল্যাগশিপ গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ‘বাংলাদেশে বিকেন্দ্রীভূত নবায়নযোগ্য শক্তির চ্যালেঞ্জ এবং সুযোগ’ বিষয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে মূল বক্তা হিসেবে বুয়েটের প্রাক্তন প্রকৌশল বিভাগের ডিন এবং শক্তি ও পরিবেশের একজন সম্মানিত বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন তার মূল্যবান অন্তর্দৃষ্টি এবং দক্ষতার পরিপ্রেক্ষিতে আলোচনা করেন।

তিনি বিকেন্দ্রীকৃত নবায়নযোগ্য শক্তির চ্যালেঞ্জ এবং সুযোগগুলোর উপর আলোকপাত করেন। তার আলোচ্য বিষয় ছিল- টেকসই সমাধানে সহযোগিতামূলক প্রচেষ্টায় অবদান রাখা।

তিনি বলেন, বাংলাদেশকে দ্রুত নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতে হবে এবং এটি সম্পন্ন করার জন্য সরকারি উদ্যোগের সাথে বহু-ক্ষেত্রের স্টেকহোল্ডারদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জ্বালানি খাতের বিশিষ্ট বিশেষজ্ঞ এবং অনুষ্ঠানে উপস্থিত SREDA, BPDB, EU, World Bank, BBDF, UNDP এবং UNRC এর প্রতিনিধিরা আলোচনাকে সমৃদ্ধ করে এবং ভবিষ্যতে ইতিবাচক পরিবর্তনের জন্য তাদের সক্রিয় অবদানের আশ্বাস দেন।

জাতিসংঘের প্রকল্প পরিষেবা কার্যালয়, বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সুধীর মুরলীধরন তার সন্তুষ্টি প্রকাশ করে বলেন, SDG Cafe-এর দ্বিতীয় সংস্করণ বিকেন্দ্রীভূত পুনর্নবীকরণযোগ্য শক্তির চ্যালেঞ্জ এবং সুযোগগুলো মোকাবিলায় বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডারদের সফলভাবে একত্রিত করেছে। আমরা বিশ্বাস করি যে এই খাতে সহযোগিতা এবং উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশ টেকসই উন্নয়নের দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারে। অনুষ্ঠান থেকে প্রাপ্ত সম্মিলিত জ্ঞান এবং অন্তর্দৃষ্টি নিঃসন্দেহে ভবিষ্যতের উদ্যোগগুলিকে রূপ দেবে।

SDG ক্যাফে দেশের মাল্টিসেক্টরাল স্টেকহোল্ডারদের মধ্যে জ্ঞান বিনিময়, অন্তর্ভুক্তিমূলক সংলাপ এবং নেটওয়ার্কিং ও পার্টনারশিপ গড়ে তোলার জন্য একটি আকর্ষণীয় প্ল্যাটফর্ম প্রদান করছে। SDG Cafe বাংলাদেশে টেকসই উন্নয়নের প্রচারে UNOPS বাংলাদেশের চলমান প্রচেষ্টার অংশ। প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের অর্থপূর্ণ আলোচনায় জড়িত হওয়ার জন্য এবং SDGs অর্জনের কার্যকর কৌশলগুলিতে সহযোগিতা করার জন্য অনুষ্ঠানটি একটি কার্যকরী ফোরাম প্রদান করবে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়