ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পাঠ্যপুস্তকে ধূমপানের ক্ষতিকারক দিক তুলে ধরার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ২৮ মে ২০২৩  
পাঠ্যপুস্তকে ধূমপানের ক্ষতিকারক দিক তুলে ধরার আহ্বান

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিতকরণ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্যতম একটি অন্তরায় তামাক। তামাক ব্যবহারের জন্য দেশে তামাকজনিত অসংক্রামক রোগ এবং এর ফলে অপরিণত বয়সে মৃত্যু আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। তামাক সেবনজনিত রোগের চিকিৎসার জন্য একদিকে যেমন সরকারকে স্বাস্থ্য খাতে বিপুল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে, অন্যদিকে তামাক চাষের ফলে উর্বর জমিতে খাদ্যশস্য চাষের সুযোগ কমে যাচ্ছে। 

রোববার (২৮ মে) পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ভবনে ‘বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২৩’ উপলক্ষে তামাকবিরোধী জাতীয় প্ল্যাটফর্ম আয়োজিত একটি সেমিনারে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সেমিনারে সম্মানীয় অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত। বিশেষ বক্তা ছিলেন মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) প্রতিষ্ঠাতা সভাপতি এবং জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটি ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ টাস্কর্ফোসের সদস্য প্রফেসর ডা. অরূপ রতন চৌধুরী। 

ডা. প্রাণ গোপাল দত্ত পাঠ্যপুস্তকে ধূমপানের ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে বিশদভাবে তুলে ধরার আহ্বান জানান এবং তামাকের ক্ষতিকর দিকগুলো মোকাবিলায় পারিবারিক এবং প্রাতিষ্ঠানিক সুশাসন গড়ে তোলার ব্যাপারে জোর দেন।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধন প্রক্রিয়া দ্রুত শেষ করার পাশাপাশি আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি তামাক রপ্তানিতে ২৫% শুল্ক পুনর্বহাল করার দাবি তোলেন। ড. কাজী খলীকুজ্জমান আহমদ কৃষি মন্ত্রণালয়কে তামাক চাষ নিয়ন্ত্রণে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান।

ড. আহমদ বলেন, পিকেএসএফ বিভিন্ন কর্মসূচি ও প্রকল্পের আওতায় তামাকবিরোধী কার্যক্রম বিশেষ করে তামাকের জমিতে বিকল্প ফসল উৎপাদনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ডা. অরূপ রতন চৌধুরী বলেন, ধোঁয়াযুক্ত তামাকের ব্যবহারে যিনি সরাসরি খাচ্ছেন, তার চেয়ে তার আশপাশের পরোক্ষভাবে ধোঁয়া গ্রহণকারী মানুষেরা বেশি ক্ষতিগ্রস্ত হন। তিনি বলেন, নারীদের স্তন ক্যান্সার এবং শিশুদের নিউমোনিয়া, ব্রংকাইটিস এবং হুপিং কাশির অন্যতম প্রধান কারণ হচ্ছে পরোক্ষ ধূমপান। মানসের প্রতিষ্ঠাতা সভাপতি বলেন, সিগারেটের ধোঁয়ায় ৭ হাজার ৩৬৫ রকমের রাসায়নিক থাকে, যার মধ্যে ৭০টি রাসায়নিক কারসিনোজেনিক (মানবদেহে ক্যান্সার সৃষ্টি করতে পারে এমন)।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন পিকেএসএফের সিনিয়র উপব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ। সেমিনারে ‘টেকসই উন্নয়নে শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রজ্ঞা-এর হেড অব প্রোগ্রাম মো. হাসান শাহরিয়ার এবং ‘তামাক নয়, খাদ্য ফলাও : পিকেএসএফের প্রচেষ্টা’ শীর্ষক উপস্থাপনা করেন ড. শরীফ আহম্মদ চৌধুরী, প্রকল্প পরিচালক, পিপিইপিপি, পিকেএসএফ। অনুষ্ঠানে ‘কৃষি জমিতে আর নয় তামাক’ শীর্ষক একটি প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

পিকেএসএফের সিনিয়র উপব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ বলেন, পিকেএসএফের সমন্বিত কৃষি ইউনিটের মাধ্যমে কুষ্টিয়া, লালমনিরহাট ও কক্সবাজার জেলাগুলোতে তামাকের পরিবর্তে বিকল্প ফসল চাষ করা হচ্ছে। এ ছাড়া পিকেএসএফের PACE প্রকল্পের আওতায় হালদা নদীর উজানে বিদ্যমান তামাক চাষিদের বিকল্প জীবিকায়নে যুক্ত করার লক্ষ্যে বিভিন্ন আয়বর্ধনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্তকরণের কাজ করা হচ্ছে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়