ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাজেট অধিবেশন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ৩১ মে ২০২৩   আপডেট: ১১:৩৩, ১ জুন ২০২৩
বাজেট অধিবেশন শুরু

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার (৩১ মে) বিকেল ৫টায় শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। অধিবেশনে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা যোগ যোগ দিয়েছেন।

বৈঠকের শুরুতে সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেওয়া হয়। চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- আ স ম ফিরোজ, তানভীর শাকিল জয়, ড. প্রাণ গোপাল দত্ত, রুস্তম আলী ফরাজী এবং বেগম আনজুম সুলতানা। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা অগ্রবর্তীতার ভিত্তিতে সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

এ অধিবেশনেই বৃহস্পতিবার (১ জুন) আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করা হবে। বৃহস্পতিবার বিকাল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বাজেট পেশ করবেন বলে স্পিকার সংসদের বৈঠকে জানান।

সভাপতিমণ্ডলীর মনোনয়নের পর স্পিকার সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন। পরে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়।

এটি চলমান একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন। এ অধিবেশনে বৃহস্পতিবার (১ জুন) আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উত্থাপন করা হবে।

জানা গেছে, ঢাকা-১১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ কারণে সংসদ অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অন্য কার্যক্রম স্থগিত করে বৈঠক মুলতবি করা হবে।

প্রতি বছর বাজেট অর্থবছরের শেষ কার্যদিবস ৩০ জুন বা তার আগের দিন (২৯ জুন) পাস হলেও এবার কোরবানির ঈদের কারণে কিছুটা আগেভাগে পাস করা হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন।

আসাদ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়