ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৪০ ঘণ্টার ‘সাধারণ আলোচনায়’ পাস হবে নতুন অর্থবছরের বাজেট

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৬, ৩১ মে ২০২৩   আপডেট: ১৯:৪০, ৩১ মে ২০২৩
৪০ ঘণ্টার ‘সাধারণ আলোচনায়’ পাস হবে নতুন অর্থবছরের বাজেট

আগামী ৪ থেকে ২৪ জুন পর্যন্ত মোট ৪০ ঘণ্টা ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা শেষে তা পাস হবে।

বুধবার (৩১ মে) জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ত্রয়োদশ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমিটির সভাপতি এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিস্তারিত তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদের ২৩তম (২০২৩ সালের বাজেট) অধিবেশনের কাজ শেষ করার জন্য সময় বরাদ্দ ও অধিবেশনের স্থায়িত্বকাল নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

বৈঠকে ছুটির দিন শুক্র ও শনিবার ছাড়া প্রতিদিন বিকেল ৫টায় এবং ১ জুন বিকেল ৩টায় অধিবেশন বসার সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া ১ জুন বিকেল ৩টায় জাতীয় সংসদের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপর ৪ থেকে ২৪ জুন পর্যন্ত মোট ৪০ ঘণ্টা বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।

২৫ জুন অর্থবিল পাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে পরদিন ২৬ জুন নতুন অর্থবছরের বাজেট পাস হবে।

এর মধ্যে মুসলিম ধর্মালম্বীদের উৎসব ঈদুল আজহা থাকায় সংসদ অধিবেশন মুলতবি রাখা হবে, পরে ২ জুলাই আবার অধিবেশন শুরু হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

সপ্তাহখানেক চলার পর বিল পাসের বিষয় বিবেচনায় নিয়ে একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন (২০২৩ সালের বাজেট) শেষ হবে। এ বিষয়টিসহ অধিবেশনের সময় ও কার্যদিবস বিষয়ক যেকোনো পরিবর্তনের ক্ষমতা স্পিকারকে দেয়া হয়েছে।

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮৬টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১ হাজার ৫৫৪টি প্রশ্নসহ মোট ১ হাজার ৬৪০টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১-এ মনোযোগ আকর্ষণের ৩২টি নোটিশ পাওয়া গেছে। তবে বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। আগের অপরিশোধিত বেসরকারি বিলের সংখ্যা ৮টি। এ ছাড়া ২২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় ৪টি ও অধিবেশনে উত্থাপনের অপেক্ষায় ৭টি।

কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন। এ ছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

বৈঠক সঞ্চালনা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। এতে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আসাদ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়