ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

মৌলিক অধিকার নিশ্চিতের দাবি দলিত সম্প্রদায়ের 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ২ জুন ২০২৩  
মৌলিক অধিকার নিশ্চিতের দাবি দলিত সম্প্রদায়ের 

মানবাধিকার ও মৌলিক অধিকার নিশ্চিত করার দাবিতে শুক্রবার (২ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছেন দলিত সম্প্রদায়ের মানুষরা।

আওয়াজ ফাউন্ডেশন আয়োজিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনটির নির্বাহী পরিচালক নাজমা আক্তার, দলিত সম্প্রদায়ের নেতা স্বপন লাল, বিপু দাস, মুক্তা রানী, জ্যোতি রানী, বাবুল, রঞ্জন, তারা রানী, সংগীতা লাল, চাদঁনী রানী দাস প্রমুখ।

নেতারা বলেন, দলিত সম্প্রদায়ের মানুষরাই বাংলাদেশে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করেন। পরিষ্কার- পরিচ্ছন্নতায় যাদের অবদান অনস্বীকার্য, সেই সম্প্রদায়ই সমাজে সবচেয়ে অবহেলিত ও অস্পৃশ্য। তারা এখনো মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তাদের নেই স্থায়ী চাকরির নিশ্চয়তা কিংবা সামাজিক সুরক্ষা। নেই সমাজে মর্যাদাশীল মানুষ হিসেবে বাঁচার অধিকার। 

সমাবেশে দলিত সম্প্রদায়ের জন্য সামাজিক মর্যাদা নিশ্চিত করা, দলিত সম্প্রদায়ের নারীদের নিরাপত্তা নিশ্চিত করা, বাসযোগ্য আবাসন, শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা, চাকরি স্থায়ীকরণ, চাকরির নিরাপত্তা, নারী-পুরুষের সমান বেতন, উৎসব ভাতা, অতিরিক্ত কাজের মজুরি, বাল্যবিবাহ প্রতিরোধ, যৌন হয়রানি থেকে রক্ষা করা, প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা ও দলিত নারী শ্রমিকদের ৬ মাস মাতৃত্বকালীন ছুটি ও সুবিধা দেওয়ার দাবি জানান বক্তারা। সরকারি চতুর্থ শ্রেণির কর্মচারীদের বেতন কাঠামো ও সুবিধা অনুযায়ী তাদের বেতন-ভাতা ও সুবিধা দেওয়া এবং জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠনের দাবিও জানানো হয় সমাবেশে।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়