ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আজ আন্তর্জাতিক আর্কাইভস দিবস

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ৯ জুন ২০২৩  
আজ আন্তর্জাতিক আর্কাইভস দিবস

আজ আন্তর্জাতিক আর্কাইভস দিবস। ইন্টারন্যাশনাল কাউন্সিল অন আর্কাইভস (আইসিএ) এর উদ্যোগে ২০০৮ সাল থেকে প্রতি বছরের ৯ জুন দিবসটি পালিত হচ্ছে।

এ বছর দিবসটি আর্কাইভিস্টদের অবদান এবং তাদের পেশাগত সংহতির উদযাপনকে গুরুত্ব দিয়ে পালন করা হচ্ছে।

আর্কাইভস হলো ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন সরকারি ও বেসরকারি নথিপত্র, দলিলাদি, পুরনো বিরল পুস্তকাদি, পান্ডুলিপি ইত্যাদির সংগ্রহশালা। বস্তুনিষ্ঠ ইতিহাস চর্চা, শিক্ষা ও গবেষণা, রেফারেন্স ইত্যাদি ক্ষেত্রে জাতীয় আরকাইভসের গুরুত্ব অপরিসীম। 

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে, আর্কাইভস নিয়ে সাধারণ মানুষের ধারণা স্পষ্ট নয়। আর্কাইভস কেন স্থাপন হল, এতে কী আছে, কী কাজ হয়- তা সাধারণ মানুষ কি শিক্ষিত সমাজই সঠিকভাবে অবহিত নন। যদিও তথ্যভাণ্ডার ও ঐতিহ্যের ধারক হিসেবে ১৯৭২ সাল থেকে জাতীয় আরকাইভস কাজ করে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের নভেম্বরে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর প্রতিষ্ঠা করেন। 

জাতীয় আরকাইভস আজ বাংলাদেশের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে। জাতীয় আরকাইভসের সংগ্রহশালায় রক্ষিত পুরাতন নথিপত্র দেশ-বিদেশের সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষক, গবেষকসহ সর্বস্তরের জনসাধারণের নিকট গ্রহণযোগ্য ইতিহাস চর্চার অমূল্য দলিল।

২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় আরকাইভস ভবন নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। জাতীয় আরকাইভস ভবন নির্মাণের প্রথম পর্যায় ২০০৪ সালে এবং ২য় পর্যায় ২০১২ সালে শেষ হয়।

বর্তমানে জাতীয় আরকাইভসের কার্যক্রম ৫তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন এবং ৭তলা বিশিষ্ট স্ট্যাক ভবনে সম্পাদন হচ্ছে যা আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭-এ অবস্থিত।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়