ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

রোহিঙ্গাদের জন্য আরও ৩০ লাখ পাউন্ড দেবে যুক্তরাজ্য

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ১৩ সেপ্টেম্বর ২০২৩  
রোহিঙ্গাদের জন্য আরও ৩০ লাখ পাউন্ড দেবে যুক্তরাজ্য

ফাইল ফটো

কক্সবাজার ও ভাসানচরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য নতুন তহবিল হিসেবে ৩০ লাখ পাউন্ড (প্রায় ৪২ কোটি টাকা) দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন কার্যালয়ের (এফসিডিও) স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন। 

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই নতুন অর্থায়ন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) মাধ্যমে খরচ করা হবে।

হাইকমিশন বলেছে, যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে কৌশলগত সংলাপ আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারত্ব বিকাশে দুই দেশের যৌথ অঙ্গীকারকে প্রতিফলিত করে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে স্যার ফিলিপ বার্টন বলেছেন, ‘আমি যুক্তরাজ্যের অবদান হিসেবে ইউএনএইচসিআরকে আরও ৩০ লাখ পাউন্ড সহায়তার ঘোষণা দিতে পেরে আনন্দিত। এই অর্থ কক্সবাজার ও ভাসানচরের উদ্বাস্তুদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশন পরিষেবা ও রান্নার জ্বালানি নিশ্চিত করতে সহায়তা করবে।’ 

স্যার ফিলিপ বার্টন এখন বাংলাদেশ সফর করছেন। ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার ৬ বছর পরও যুক্তরাজ্য বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাসহ এই সঙ্কটে ক্ষতিগ্রস্ত সবার পাশে আছে। ২০১৭ সালের ওই সহিংসতার পর রোহিঙ্গারা তাদের নিজ ভূমি ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

ফিলিপ বার্টন বলেন, ‘আমরা এই সঙ্কটের দীর্ঘমেয়াদী সমাধানের জন্য চাপ অব্যাহত রেখেছি, যা শরণার্থীদের নিরাপদে, স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণভাবে মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিত করবে। সেখানকার অনুকূল পরিস্থিতি সৃষ্টি না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা ও আশ্রয়দাতা স্থানীয়দের প্রতি সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’

যুক্তরাজ্য ২০১৭ সাল থেকে রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দাতা বাংলাদেশি মানুষের সহায়তায় ৩৬৫ মিলিয়ন পাউন্ড (৫ হাজার কোটি টাকার বেশি) দিয়েছে। স্যার ফিলিপ বার্টন পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে অংশ নিতে বাংলাদেশ সফর করছেন।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়