ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

কবিতায় ‘বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২৩’ পাচ্ছেন তুষার কবির

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২৬ নভেম্বর ২০২৩   আপডেট: ১৪:২৪, ২৬ নভেম্বর ২০২৩
কবিতায় ‘বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২৩’ পাচ্ছেন তুষার কবির

কবিতায় ‘বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২৩’ পাচ্ছেন কবি তুষার কবির। ঐতিহ্যবাহী ও স্বনামধন্য সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্র সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১ ও ২ ডিসেম্বরে বগুড়ায় অনুষ্ঠিতব্য কবি সম্মেলনে উক্ত সম্মাননা দেওয়া হবে।

কবি তুষার কবির প্রথম দশকের মেধাদীপ্ত, সক্রিয় ও স্বতন্ত্র স্বরের কবি। তার এ পর্যন্ত মোট ১৪টি বই প্রকাশিত হয়েছে। অভিনব শব্দঅভিধা ও অনবদ্য চিত্রকল্পের জন্যে তিনি ইতোমধ্যে নিজেকে এ সময়ের বহুমাত্রিক কবি হিসেবে চিহ্নিত করেছেন। কবিতা ছাড়াও তার কবিতা-বিষয়ক প্রবন্ধ, কবিতার বিশ্লেষণধর্মী আলোচনা এবং সপ্রতিভ বাকদক্ষতার কারণে তিনি হয়ে উঠেছেন এ সময়ের প্রদীপ্ত কাব্যভাষ্যকার।

তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘বাগদেবী আমার দরজায়’, ‘মেঘের পিয়ানো’, ‘ছাপচিত্রে প্রজাপতি’, ‘যোগিনীর ডেরা’, ‘উড়ে যাচ্ছে প্রেমপাণ্ডুলিপি’, ‘কুহক বেহালা’, ‘রক্তকোরকের ওম’, ‘ঘুঙুর ছড়ানো ঘুম’, ‘তিয়াসার তৃণলিপি’, ‘হাওয়াহরিৎ গান’, ‘ধূলি সারগাম’, ‘তাঁবুকাব্য’ ও ‘প্রেম সংক্রমণ’। ‘কুঠুরির স্বর’ তাঁর কবিতা-বিষয়ক প্রবন্ধের বই।

কবি তুষার কবির এ পর্যন্ত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’, ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’, ‘দাগ সাহিত্য পুরস্কার’, ‘এসবিএসপি সাহিত্য সম্মাননা’ এবং ‘শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার’ সম্মাননায় ভূষিত হয়েছেন।

তুষার কবির ছাড়াও এবার কথাসাহিত্যে আকিমুন রহমান, ছোটকাগজ সম্পাদনায় সুমন বনিক, প্রকাশনায় আবু এম ইউসুফ ও সাংবাদিকতায় মিলন রহমান ‘বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২৩’ পাচ্ছেন। 

/এসবি/  

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়