ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

‌‘প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারার বাইরে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪১, ৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৯:৪২, ৪ ডিসেম্বর ২০২৩
‌‘প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারার বাইরে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়’

রাষ্ট্রের পাশাপাশি সমাজের সবাই এগিয়ে আসলে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারায় সম্পৃক্ত করা সম্ভব। তাদের সমাজের মূলধারার বাইরে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। এজন্য সবার ইতিবাচক মনোভাব জরুরি। সহযোগিতা পেলে তারাও অর্থনীতিতে অবদান রাখতে পারবে। 

প্রতিবন্ধীদের সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নহর ইনেশিয়েটিভস’র উদ্যোগে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের এগিয়ে নিতে মিডিয়ার ভূমিকা’ শীর্ষক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন। ৩২তম আন্তর্জাতিক ও ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে রোববার রাতে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

প্রতিবন্ধীদের জন্য মিডিয়ার ভূমিকা কেমন হওয়া উচিত ও তাদের জন্য করণীয় নানা বিষয় নিয়ে ভার্চুয়াল এই আলোচনায় অংশ নেন দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের কর্মীরা।

আলোচনায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের প্রতিবেদক এম. এম. নাজমুল হাসান তার বক্তব্যে বলেন, পারিবারিক ও সামাজিক সচেতনতার মধ্যদিয়ে তৃণমূল থেকে প্রতিবন্ধীদের জন্য এমন এক সুরক্ষা বলয় তৈরি করা উচিত যাতে করে সমাজে তারা আর নিগ্রহের শিকার না হয়।

প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য সঠিক ও কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণ দরকার বলেও মন্তব্য করেন তিনি।

সাম্প্রতিক দেশকালের যুগ্ম বার্তা সম্পাদক জাফর খান বলেন, পূর্ণ সামাজিক ও রাষ্ট্রীয় অধিকার বাস্তবায়নে প্রতিবন্ধীদের পাশে মিডিয়ার বলিষ্ঠ ভূমিকা নেওয়ার এটাই সময়। সমাজে তারা করুণা নয় বরং আমাদের রাষ্ট্রের একটি সম্পদের অংশ হিসেবে তাদের বিবেচনা করতে হবে।

এ সময় তিনি মিডিয়ার মাধ্যমে সকল স্তরের মানুষের কাছে প্রতিবন্ধীদের সকল চাওয়া পাওয়া ও অধিকারের বার্তা পৌঁছে দিতে সকলের প্রতি আহ্বান জানান।

ওয়েবিনারে অংশ নিয়ে অনলাইন গণমাধ্যম রাইজিংবিডি ডটকমের প্রধান প্রতিবেদক হাসান মাহামুদ সচেতনতার পাশাপাশি দেশের সকল স্তরে তাদের জন্য কর্মসংস্থানের পরিবেশ সৃষ্টির জোর দাবি জানান।

তিনি বলেন, যথেষ্ট প্রগতিশীল চিন্তাভাবনার অধিকারী হয়েও প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি অবহেলা এবং তাদের সবকিছুর বাইরে রাখার এক অদ্ভুত প্রবণতা আমাদের অনেকের মধ্যে কাজ করে। অথচ আমাদের মানসিকতা যদি একটু ইতিবাচক হতো, তাহলে অন্য দশ জনের মতো তারাও সম্ভাবনার বিকাশ ঘটাতে এবং জাতীয় উন্নয়নে অনেক অবদান রাখতে পারতেন। সমাজের লাখ লাখ প্রতিবন্ধী ব্যক্তিকে এক কোণে সরিয়ে রেখে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। কাজেই তাদের দিকে রাষ্ট্র ও সমাজ উভয়কেই বিশেষ মনোযোগ দিতে হবে।

তিনি বলেন, অবহেলার দৃষ্টিতে নয় বরং এই বিশাল জনগোষ্ঠীকে কীভাবে জনশক্তিতে পরিণত করে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় কাজে লাগানো যায় সে বিষয়ে নীতিনির্ধারক পর্যায় থেকে শুরু করে, সংশ্লিষ্ট পক্ষ, গণমাধ্যম এবং সচেতন মহলের সঠিক পদক্ষেপ নেওয়া জরুরি।

নাগরিক টিভির আসিফ রহমান বলেন, দেশের জিডিপিতে প্রতিবন্ধী ব্যক্তিদের কীভাবে কাজে লাগানো যায় সেটি ভাবা দরকার আমাদের। এ সময় তিনি মিডিয়ার পাশাপাশি সমাজের বিত্তবানদের প্রতি মানবতার কল্যাণে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য অনুরোধ জানান।

অনুষ্ঠানে নহর ইনেশিয়েটিভসের পক্ষ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের তৈরি করা একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। এতে প্রতিষ্ঠানটির দেশব্যাপী পরিচালিত নানা কার্যক্রমের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের শারীরিক প্রতিবন্ধকতাকে বাঁধা হিসেবে না রেখে, দক্ষতা অর্জনের মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার বিভিন্ন উদাহরণও তুলে ধরা হয়।

নহর ইনেশিয়েটিভস গত কয়েক বছর ধরেই দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত প্রতিবন্ধী নারী ও পুরুষদের নিয়ে কাজ করছে। তথ্য-প্রযুক্তিসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করে প্রতিষ্ঠানটি। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিভাকে সমাজ ও দেশের কল্যাণে কাজে লাগানো এবং সংক্রান্ত সমন্বয়ের কাজ করে তারা।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়