ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চাকা সাহিত্য সম্মান পুরস্কার পেলেন তরুণ লেখক এহসান হায়দার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৯, ১১ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৮:০১, ২৫ জানুয়ারি ২০২৪
চাকা সাহিত্য সম্মান পুরস্কার পেলেন তরুণ লেখক এহসান হায়দার

কবি বিনয় মজুমদার স্মরণে প্রবর্তিত চাকা সাহিত্য সম্মান প্রদান করেছে কবি বিনয় মজুমদার স্মৃতিরক্ষা কমিটি ও কবি বিনয় মজুমদার সাধারণ গ্রন্থাগার। এ বছর চাকা সাহিত্য সম্মান পুরস্কারে ভূষিত হলেন বাংলাদেশের কবি ও সম্পাদক এহসান হায়দার। এ ছাড়াও, বিনয় স্মারক সম্মান পেলেন হিন্দোল ভট্টাচার্য। সেঁজুতি বড়ুয়া পেয়েছেন একুশ সাহিত্য সম্মান। সুদীপ সিংহ শুকচাঁদ সরকার পুরস্কার ও ড. বাসুদেব মণ্ডল পেলেন বিনয় মেধা সম্মান পুরস্কার।

সোমবার (১১ ডিসেম্বর) কবি বিনয় মজুমদারের ১৮তম প্রয়াণ দিবস উপলক্ষে ঠাকুরনগরের শিমুলপুরে কবির নিজ বাসভবন বিনোদিনী কুঠিতে আয়োজিত সাহিত্য-সংস্কৃতি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

উল্লেখ্য, ২০২১ সালে এহসান হায়দার এবং পশ্চিমবঙ্গের কবি, শিক্ষক, সম্পাদক স্নিগ্ধদীপ চক্রবর্তীর যৌথ সম্পাদনায় জীবন-শিল্পের প্রতিমা বিনয় মজুমদারের অভূতপূর্ব কর্ম ও জীবন নিয়ে দুই বাংলার প্রখ্যাত ও বিনয় জীবদ্দশায় সম্পৃক্ত বিশিষ্ট ব্যক্তিত্বের স্মৃতি-বিস্মৃতি, কথামালা আর বিশ্লেষণ, নিবেদন নিয়ে এক মলাটের মধ্যে সময়ের বৃহৎ ও সমৃদ্ধ সংকলন ‘এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার’ প্রকাশিত হয়েছে। বলা যায় বিনয়প্রেমীদের জন্য দুর্লভ গ্রন্থও।

গুরুত্বপূর্ণ এই গ্রন্থ সম্পাদনা ও বিনয় মজুমদার প্রসঙ্গে সম্পাদক এহসান হায়দার বলেন, অনেক বছরের প্রচেষ্টা ছিল এই গ্রন্থ। এটির মধ্যে দিয়ে নতুনভাবে কবি বিনয় মজুমদারের কবিতার জগতকে জানা যাবে। তার জীবন-কর্ম একটি বিস্ময়। যারা কবিতা ভালোবাসেন শুধুমাত্র তারা নয়- গ্রন্থটি অন্যদের নিকটও গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ বিনয় শুধু কবি নন, তিনি একজন গণিতজ্ঞও। বিনয়ের সমাজ ভাবনা, কাব্য-ভাবনা সাধারণকেও চমৎকৃত করতে পারে, আকৃষ্ট করতে পারে- তার কবিতার শব্দ চয়ন এবং বিনয় দর্শনের গভীর থেকে ভাবলে তাই-ই ঘটে। চাকা সাহিত্য সম্মান পুরস্কার আমার কাজের সম্মানসূচক। আনন্দ হচ্ছে না তা বলবো না-তারচেয়ে বেশি সম্মানবোধ করছি।

পুরকৌশল বিদ্যায় প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করা এহসান হায়দার পেশায় একজন গণমাধ্যমকর্মী। বর্তমানে তিনি একটি সাপ্তাহিক পত্রিকার সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন। কবিতা লেখার পাশাপাশি কাজ করতে ভালোবাসেন শিশুদের জন্যও। এই কারণে নিজের ভালো লাগার সবটাজুড়ে থাকে শিশু-কিশোরদের দল। তার সম্পাদনায় প্রকাশিত শিশুতোষ নিরীক্ষামূলক কাগজ ‘রূপকথা’ দুই বাংলায় ব্যাপক সমাদৃত। তার প্রকাশিত বইগুলোর মধ্যে আলোর আঘ্রাণ (কাব্যগ্রন্থ), লাল পাহাড়ের রহস্য (শিশুতোষ গল্প সংকলন), বোবাই (শিশুতোষ গল্প সংকলন), গাছেদের স্কুল (শিশুতোষ গল্প), তুর্কি রূপকথা (ভাষান্তরিত), ফুলেদের দীপাঞ্চল (শিশুতোষ, সম্পাদনা), সারাদিন বেড়ালের সঙ্গে (বিড়াল বিষয়ক গল্পের সংকলন) অন্যতম।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়