ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

পার্বত্য ৩ জেলা পরিষদ চেয়ারম্যানকে উপমন্ত্রী মর্যাদা দিতে সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ২৬ মে ২০২৪  
পার্বত্য ৩ জেলা পরিষদ চেয়ারম্যানকে উপমন্ত্রী মর্যাদা দিতে সুপারিশ

পার্বত্য তিন জেলা পরিষদের চেয়ারম্যানকে উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার ব্যবস্থা করতে সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (২৬ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন বীর বাহাদুর উশৈসিং। কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, দীপংকর তালুকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, পংকজ নাথ, আব্দুল মোতালেব, মো. মঈন উদ্দিন এবং বেগম জারতী তঞ্চঙ্গ্যাঁ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে তিন পার্বত্য জেলার মাধ্যমিক শিক্ষা সম্পর্কিত ও স্বাস্থ্য সেবা সম্পর্কিত রিপোর্ট উপস্থাপন এবং বিগত সভার সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এতে পার্বত্য খাগড়াছড়ি, পার্বত্য রাঙামাটি ও পার্বত্য বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যানদের পদবি উপমন্ত্রী পদমর্যাদা করার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। তিন পার্বত্য জেলায় মেডিকেল টেকনিশিয়ান নিয়োগ, রাঙামাটি মেডিকেল কলেজকে ব্যবহার উপযোগী এবং ৩৪১টি কমিউনিটি ক্লিনিক সংস্কার, প্রয়োজনীয় জনবল নিয়োগ ও সেবার মান বৃদ্ধির জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসি) মাধ্যমে তিন পার্বত্য জেলার স্থায়ী নাগরিকদের মধ্য থেকে নিয়োগ দান এবং স্কুল, কলেজ নির্মাণের পাশাপাশি ছাত্রছাত্রীদের আবাসিক হলের ব্যবস্থা রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম উন্নয়ন আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান, চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, উদ্বাস্তু পুনর্বাসন টাস্কফোর্সের চেয়ারম্যান, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যানরা, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তারাসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়