ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

কৃষিজমি রক্ষায় রাজধানী‌তে মানববন্ধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ৪ জুন ২০২৪  
কৃষিজমি রক্ষায় রাজধানী‌তে মানববন্ধন

ঢাকার উপকণ্ঠ কেরানীগঞ্জ মডেল থানাধীন কাঠালতলী, চন্ডিপুর ও বেলনাসহ এলাকার তিন ফসলী কৃষিজমি রক্ষাসহ অবৈধ দখলদার‌দের বিরু‌দ্ধে ব‌্যবস্থা নেওয়ার দা‌বি‌তে রাজধানী‌তে মানববন্ধন ক‌রে‌ছেন স্থানীয় ভুক্তভোগীরা।

সোমবার (৩ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ কর্মসূ‌চি পালন করেন।

মানববন্ধনে স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা বলেন, ভূমিদস্যুদের কবলে পড়ে কেরানীগঞ্জ মডেল থানাধীন কাঠালতলী, চন্ডিপুর ও বেলনাসহ প্রায় পুরো এলাকা কৃষিজমিহীন হওয়ার উপক্রম। সরকারি খাল-বিল-জলাশয় এবং গাছপালাও রেহাই পাচ্ছে না তাদের হাত থেকে। এতে শুধু এলাকার কৃষিজমিই হ্রাস পাচ্ছে না, এলাকার পরিবেশও মারাত্বক হুমকির মুখে।

তারা বলেন, প্রধানমন্ত্রীর পরিস্কার নির্দেশনা রয়েছে- কৃষিজমির শ্রেণি বদল করা যাবে না। কিন্তু, এখানে প্রধানমন্ত্রীর নির্দেশনা উপেক্ষা করে কৃষিজমি ভরাট করে সব মরুভূমি বানিয়ে ফেলা হয়েছে।

মানববন্ধনে অংশ নেওয়া স্থানীয় বাসিন্দা নাসরিন আক্তার বলেন, আমরা গরু পালন করি। ঢাকায় গরুর দুধ বিক্রি করে আমাদের জীবন চলে। নিজেদের কৃষিজমিতে আমরা গরুর ঘাস চাষ করি। কিন্তু কৃষিজমি বেদখল হয়ে যাওয়ায় আমরা এখন পথে বসেছি।

কৃষক মোহাম্মদ হাফিজ বলেন, বি‌ভিন্ন প্রক‌ল্পের না‌মে জোর করে মানুষের বসতভিটা ও কৃষিজমি বেদখল করা হ‌চ্ছে। কেউ প্রতিবাদ করলে ভুয়া মামলা দিয়ে হয়রানি করা হয়।

অ্যাডভোকেট মাসুদ বলেন, নিজের কৃষিজমি ও বসতভিটা রক্ষায় স্থানীয়দের রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে। বেদখলকারীদের ভয়ে এলাকাবাসী অতিষ্ঠ।

কৃষক সারোয়ার হোসেন বলেন, নামমাত্র মূল্যে জোর করে মানুষের কৃষিজমি দখল করে নিচ্ছে বিভিন্ন কোম্পানি। প্রতিবাদ করলে ‘মোটরসাইকেল বাহিনী’ নামক সন্ত্রাসীদের দিয়ে আক্রমণ চালানো হয়।

জমি হারানো সালাহউদ্দিন বলেন, রাতের আঁধারে বালু ফেলে স্থানীয়দের কৃষিজমি দখল করে নেওয়া হচ্ছে।

স্থানীয় নাগরিক সমাজের প্রতিনিধি সালেহ আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী কৃষিবান্ধব। প্রধানমন্ত্রী বারবারই কৃষিজমি রক্ষার এবং ফসল ফলানোর আহ্বান জানাচ্ছেন। অথচ প্রধানমন্ত্রীর সেই আহ্বানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নির্বিচারে কৃষিজমি ধ্বংস করছে।

/নঈমুদ্দীন/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়