ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

রাজধানীর কোথায় বসেছে পশুর হাট

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ১৩ জুন ২০২৪   আপডেট: ১৮:২০, ১৩ জুন ২০২৪
রাজধানীর কোথায় বসেছে পশুর হাট

রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় এবার ঈদুল আজহা উপলক্ষে বসেছে ২০টি কোরবানির পশুর হাট। রাজধানীবাসী সুবিধামতো এসব হাট থেকে কোরবানির পশু কিনতে পারবেন। এসব স্থায়ী ও অস্থায়ী হাটের মধ্যে সবমিলিয়ে ১১টি হাট বসেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় এবং উত্তর সিটিতে বসছে ৯টি।

বৃহস্পতিবার (১৩ জুন) থেকে এই ২০টি হাটে পুরোদমে পশু বেচাকেনা শুরু হয়েছে।

গত এক সপ্তাহ ধরেই এসব হাটে গরু-ছাগল-উটসহ কোরবানির বিভিন্ন পশু আসতে শুরু করেছে। গতকাল (বুধবার) সকাল থেকেই পোস্তগোলা ব্রিজ হয়ে একের পর এক গরুবাহী ট্রাক রাজধানীর বিভিন্ন হাটের উদ্দ্যেশে ঢুকতে দেখা গেছে। এ ছাড়া বুড়িগঙ্গা নদী হয়েও ট্রলারে প্রচুর কোরবানির পশু রাজধানীতে এনেছেন খামারি এবং বেপারিরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১টি হাট বসেছে- খিলগাঁও রেলগেইট মৈত্রী সংঘ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ, পোস্তগোলা শ্মশানঘাটেরর পাশের খালি জায়গা, বনশ্রীর মেরাদিয়া বাজারের পাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব ও কমলাপুর স্টেডিয়ামের পাশের খালি জায়গা, দনিয়া কলেজের আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালের পাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউন, রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাক স্ট্যান্ডের পাশের খালি জায়গা। এ ছাড়াও ডেমরার সারুলিয়ায় সিটি কর্পোরেশনের স্থায়ী হাট।

অপরদিকে, ঢাকা উত্তর সিটির সবচেয়ে স্থায়ী বড় পশুর হাট হলো গাবতলী হাট। পাশাপাশি এবার রয়েছে আরও আটটি অস্থায়ী হাট। হাটগুলো হলো- গাবতলী গরুর হাট, উত্তরা দিয়াবাড়ীর ১৬ ও ১৮ নম্বর সেক্টরের পাশের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের পাশের খালি জায়গা, মাস্তুল চেকপোস্ট এলাকা, মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, ভাটারার সুতিভোলা খালের পাশের খোলা জায়গা, মোহাম্মদপুরের বছিলায় ৪০ ফুট সড়কের পাশের খালি জায়গা, ভাটুলিয়া সাহেব আলী মাদ্রাসা থেকে রানাভোলা স্লুইচগেট পর্যন্ত খালি জায়গা এবং দক্ষিণখানের জামুন এলাকার খালি জায়গা।

ডিএনসিসির ৯টি পশুর হাটের মধ্যে এবার ৬টিতে ডিজিটাল লেনদেনের ব্যবস্থা করা হয়েছে। এ জন্য ৬টি ব্যাংক দায়িত্ব পালন করছে। এর মধ্যে গাবতলী হাটে ইসলামী ব্যাংক, মোহাম্মদপুরের বছিলায় সিটি ব্যাংক, আফতাব নগরে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ভাটারায় ব্যাংক এশিয়া, কাওলায় ইস্টার্ন ব্যাংক এবং উত্তরা ১৭ নম্বর সেক্টরের হাটে ব্র্যাক ব্যাংক লিমিটেড কার্যক্রম পরিচালনা করবে।
 

এমএ/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়