ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

মেট্রোর নতুন সময়সূচি, বহন নিষিদ্ধ কোরবানির চামড়া, মাংস

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৪, ১৩ জুন ২০২৪   আপডেট: ১৯:৪৭, ১৩ জুন ২০২৪
মেট্রোর নতুন সময়সূচি, বহন নিষিদ্ধ কোরবানির চামড়া, মাংস

আগামী ১৬ জুন থেকে শনিবার ব্যতীত সব সরকারি ছুটির দিনে মেট্রোরেল চলাচলে নতুন সময় নির্ধারণ করা হয়েছে। এ ছাড়াও আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে নতুন নির্দেশনা জারি করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। নির্দেশনায় মেট্রোরেলে কোরবানির পশুর চামড়া, কাঁচা বা রান্না করা মাংস বহন করা যাবে না। একইসঙ্গে আগের আরোপ করা নিষেধাজ্ঞা বহাল থাকবে বলেও জানানো হয়েছে।   

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এক সংবাদ সম্মেলনে বিষয়গুলো নিশ্চিত করেন।

এ ছাড়া ঈদুল আজহা উপলক্ষ্যে আগামী ১৭ জুন মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। 

মেট্রোরেলের নতুন সময়সূচি:

উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল ৭টা ৩০ মিনিট পর্যন্ত ১০ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে। এ সময় আগের মতোই স্পেশাল অফ পিক থাকবে। আর সকাল ৭টা ৩১ মিনিট থেকে বেলা ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ার হিসেবে বিবেচনা করা হবে। এ সময় ৮ মিনিট পরপর ট্রেন চলবে। বেলা ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ২টা ২৪ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার। এ সময় ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে। আবার দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পিক আওয়ার বিবেচনা করা হবে। এ সময় ট্রেন চলবে প্রতি ৮ মিনিট পরপর। রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় ১০ মিনিট পরপর ট্রেন চলাচল করবে।

অন্যদিকে মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় ১০ মিনিট পরপর ট্রেন চলবে। সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পিক আওয়ার। এই সময় ৮ মিনিট পরপর ট্রেন চলাচল করবে। দুপুর ১২টা ৯ মিনিট থেকে দুপুর ৩টা ৪ মিনিট স্পেশাল অফ পিক। এই সময় দুই ট্রেনের মাঝখানের বিরতি থাকবে ১২ মিনিট। বেলা ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময় ৮ মিনিট পরপর মেট্রোরেল চলবে। রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক। এই সময় ট্রেন চলবে ১০ মিনিট পরপর।

উল্লেখ্য, প্রতি ট্রিপে মেট্রোরেলের যাত্রী ধারণ ক্ষমতা ২৩০০ জন। এর মধ্যে বর্তমানে প্রতি ট্রিপে ১৬৭৫ থেকে ১৭০০ যাত্রী বহন করছে। বর্তমানে প্রতিদিন ৩ লাখ ২৫ হাজার যাত্রী বহন করছে মেট্রোরেল। দিনে ১৯৪ বার মেট্রোরেল যাওয়া-আসা করলেও ১৯ জুন থেকে ১৯৬ বার যাওয়া-আসা করবে।

হাসান/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়