ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

ফিরতি ফ্লাইট আজ থেকে, সৌদিতে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ২০ জুন ২০২৪  
ফিরতি ফ্লাইট আজ থেকে, সৌদিতে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ 

ফাইল ছবি

সৌদি আরবে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শেষে আজ থেকে দেশে ফেরা শুরু করবেন হাজিরা।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২০ জুন ) থেকে হজযাত্রীদের ফিরতি ফ্লাইট আসা শুরু করবে। আর হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইটটি দেশে আসবে ২২ জুলাই।

গত ৯ মে ৪১৫ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ডেডিকেটেড ফ্লাইট বিজি ৩৩০১ কাবার উদ্দেশ্যে যাত্রা করেছিল। এই ফ্লাইটের মাধ্যমেই এ বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছিল হজযাত্রীরা।

হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে জানা যায়, এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ৮৫ হাজার ২৫২ জন হজযাত্রী সৌদি আরব যান হজ করতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। আর বাংলাদেশ থেকে সর্বমোট ২১৮টি ফ্লাইটে সৌদি আরব পৌঁছেছিলেন তারা।

পোর্টালে দেওয়া তথ্যমতে জানা যায়, এ বছর হজ পালনে গিয়ে ২১ বাংলাদেশির মৃত্যু হয়। এদের মধ্যে ১৮ জন পুরুষ ও তিনজন নারী। আর তাদের মধ্যে মক্কায় ১৬ জন, মদিনায় ৪ জন এবং মিনায় একজন মারা যান।

সৌদিতে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫
এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ জনে দাঁড়িয়েছে। সৌদি আরবের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই কূটনীতিক জানান, কিছু হজযাত্রী বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। কিছু মারা গেছেন আবহাওয়া পরিস্থিতির কারণে। 

এ বছর হজ পালনে গিয়ে মিশরের ৩২৩ জন ও জর্ডানের ৬০ জন নাগরিকের মৃত্যু হয়েছে, যাদের বেশির ভাগ তীব্র গরমে অসুস্থ হয়ে মারা গেছেন।  

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়