ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আমরা নতুন উদ্যমে এগিয়ে যাবো   

এস এম জাহিদ হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ২৬ এপ্রিল ২০২১   আপডেট: ১৪:০৬, ২৬ এপ্রিল ২০২১
আমরা নতুন উদ্যমে এগিয়ে যাবো   

সাল ২০২১, করোনা পরিস্থিতি বিগত বছরের শেষের দিকে কিছুটা উন্নতি হলেও বর্তমানে তা আবার অবনতির পথে। কিছুদিন আগেও আমরা ভেবেছিলাম, পৃথিবী হয়তো সুস্থ হয়ে উঠছে, ভ্যাকসিন এসে পড়েছে, সংক্রমণের সংখ্যাও কমে যাচ্ছিল। কিন্তু না, পৃথিবী সুস্থ হয়ে উঠতে হয়তো আরো কিছুদিন সময় লাগবে।

কোভিড-১৯ আধুনিক বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর রোগগুলোর মধ্যে অন্যতম। সর্বপ্রথম চীনের উহানে করোনাভাইরাস শনাক্ত হলেও, অব্যবস্থাপনা আর অবহেলার কারণে খুব কম সময়ে বিশ্বে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

করোনাভাইরাস আমাদের জীবন প্রায় সম্পূর্ণভাবে বদলে দিয়েছে। কখনো ভেবেছিলেন- অনলাইনে কীভাবে সেমিস্টারের পর সেমিস্টার পড়াশোনা চালিয়ে নেয়া যায়? কীভাবে প্রায় সকল ধরনের ব্যবসা অনলাইনের মাধ্যমে করা যায়? ভেবেছিলেন কখোনো- কোরবানির পশু অনলাইন থেকে কিনতে হতে পারে? আসলে আমরা ভাবি না অনেক কিছুই, কিন্তু সময়ের সঙ্গে তাল মেলাতে এসব ভাবতে হয়।

মানুষের সবচেয়ে বড় ক্ষমতা কি জানেন? সেটা হচ্ছে যে কোনো পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়া। সঠিক রিসোর্স আর বেঁচে থাকার অশেষ ইচ্ছা আমাদের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে শিখিয়েছে। 

কোভিড-১৯ এমন একটি সংকট যা নিয়ে কেউ কোনোদিন ভাবেনি। কিন্তু আমরা এখনো বেঁচে আছি আমাদের মানিয়ে নেওয়ার ক্ষমতা কাজে লাগিয়ে। কখনো সমুদ্রকে থেমে যেতে দেখেছেন? কখনো ঝর্নার চঞ্চলতা থমকে যেতে দেখেছেন? আমাদের জীবন এই প্রকৃতির মতোই, কোনো কারণেই জীবন থেমে থাকবে না। আমরাও থেমে থাকিনি। হ্যাঁ, আমাদের কিছুটা সময় লাগছে এসব পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে। কারণ মানুষ পরিবর্তন সহজে মেনে নিতে চায় না।

কোভিড-১৯ আমাদের অনেক কিছু শিখিয়েছে; আমাদের আগের চেয়ে বেশি স্বাস্থ্য সচেতন হতে শিখিয়েছে, নতুন করে প্রযুক্তি এবং ইন্টারনেট ব্যবহার শিখিয়েছে। অনেকেই আছেন যারা দরকার না পরলে কিছু শিখতে চান না। কোভিড-১৯ এমন একটি পরিস্থিতি তৈরি করে দিয়েছে যা আমদের বিভিন্ন নতুন নতুন দক্ষতা অর্জনে উদ্বুদ্ধ করেছে।

যে কোনো পরিস্থিতিতেই সংবাদপত্র গুরুত্বপূর্ণ অবদান রাখে। আধুনিক বিশ্বে তথ্য হচ্ছে সবচেয়ে দামি রিসোর্স। সংবাদপত্র আমাদের তথ্য সরবরাহ করে। কোভিড-১৯ এর কারণে অনেকেই এখন সংবাদপত্র কিনতে কিছুটা সংশয় পোষণ করছেন। এক্ষেত্রে রাইজিংবিডি’র মতো অনলাইন সংবাদপত্র তথ্য সরবরাহের কাজ পুরোদমে করে আসছে। এটাই তো ভবিষ্যৎ- তাই না? প্রযুক্তি হাতের মুঠোয় চলে এসেছে, সংবাদপত্র এখন আর কাগজে আবদ্ধ নয়। প্রতি মুহূর্তের খবর অনলাইন পত্রিকায় আপডেট হচ্ছে, যেখানে কাগজের পত্রিকায় খবরটি পৌঁছাতে একদিন সময় লেগে যেত।

কোভিড-১৯ আমাদের নতুনভাবে ভাবতে বাধ্য করেছে। এই ভাবনা আমাদের ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে সাহায্য করেছে। তাই, আমরা চেষ্টা করবো পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে এগিয়ে যেতে। আজ রাইজিংবিডি’র অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীতে এই লক্ষ্য মাথায় রেখেই আমরা নতুন উদ্যমে এগিয়ে যাবো।

প্রকাশক, রাইজিংবিডি ডটকম   


 
 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়