ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বদলে যাওয়া গণমাধ্যম এবং রাইজিংবিডির নবম বর্ষপূর্তি 

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ২৫ এপ্রিল ২০২২   আপডেট: ০৯:৩৬, ২৬ এপ্রিল ২০২২
বদলে যাওয়া গণমাধ্যম এবং রাইজিংবিডির নবম বর্ষপূর্তি 

বদলে গেছে গণমাধ্যম। বদলে যাচ্ছে গণমাধ্যম। নিউ মিডিয়ার প্রভাব এখন বিশ্বব্যাপী। প্রযুক্তির এই ডামাডোল অবস্থায় অনলাইনে থাকার প্রবণতাও ছড়িয়ে পড়ছে দ্রুত। সেইসঙ্গে সামাজিক মাধ্যম প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়াচ্ছে মূল ধারার মিডিয়ার- এ প্রশ্ন এখন সর্বত্রই। 

ঘটনা-১

২৪ এপ্রিল ২০২২। এদিন ঢাকার তেঁতুলতলা মাঠে কলাবাগান পুলিশের থানা ভবন নির্মাণ করাকে কেন্দ্র করে প্রতিবাদ করায় সকালে উদীচী শিল্পীগোষ্ঠীর সংগীত বিভাগের কর্মী সৈয়দা রত্না ও তার ছেলে ইসা আব্দুল্লাহ সাদেকিন পিয়াংশুকে কলাবাগান থানায় আটকে রাখা হয়। এ ঘটনা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। সামাজিক মাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়, একপর্যায়ে গণমাধ্যমগুলো সংবাদ করতে শুরু করে। পরবর্তীতে রাতে কলাবাগান থানা পুলিশ মুচলেকা নিয়ে ছেড়ে দেয় তাদের।

ঘটনা-২

মুন্সীগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডল। গত ২২ মার্চ রাত সাড়ে ১০টায় তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত, ধর্মীয় বিশ্বাসকে অপমান করা ও ধর্মীয় গ্রন্থের অবমাননার অভিযোগ এনে মামলা করেন একই স্কুলের অফিস সহকারী মো. আসাদ মিয়া। এরপর হৃদয় মন্ডলকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনা জানাজানি হলে সামাজিক মাধ্যমে ব্যাপক প্রতিবাদ হয়। পরে মূল ধারার গণমাধ্যমেও বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়। পরে তিনি জামিনে মুক্ত হন।

উপরের দুটো ঘটনায় বলাই যায়, মূল ধারার গণমাধ্যম কতটা চ্যালেঞ্জের মুখোমুখি। বিশ্বব্যাপী পরিবর্তনের এই নতুন ঢেউয়ে বদলে যাচ্ছে সংবাদমাধ্যম।  সাংবাদিকতার পুরনো ধ্যান-ধারণাকে ভেঙে দিয়েছে প্রযুক্তি। এক কথায় বলা যায়, সংবাদের সোর্স, পরিবেশনা, সংবাদের ধরন- সবকিছুই পাল্টে গেছে এখন। 

করোনকালে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম মিররে প্রকাশিত এক কলামে বলা হয়েছে, জার্নালিজম বা সাংবাদিকতা না থাকলে করোনায় আরও বহু মানুষ প্রাণ হারাত। আসলেই তাই, করোনায় সবকিছু অবরুদ্ধ। লকডাউন, ঘরবন্দী জীবন-বিপর্যস্ত করেছিল পৃথিবীকে। এই সময় গণমাধ্যম এবং সামাজিক মাধ্যমই একমাত্র ভরসা ছিল কোভিডকালীন পরিস্থিতি জানার।  বিশেষ করে প্রতিদিন করোনাবিষয়ক বুলেটিন মানুষের সঙ্গী ছিল।  করোনার সব আপডেট এই বুলেটিনের মাধ্যমে জানত সবাই।  বলা যায়, করোনার তথ্য পেতে সামাজিক মাধ্যম মূল ধারার সংবাদমাধ্যমকে প্রতিযোগিতায় ফেলে দেয়। যে কারণে বিশ্বের বড় গণমাধ্যমগুলো বৈশ্বিক প্রবণতার সঙ্গে তাল মেলাতে বিনিয়োগ বাড়াতে শুরু করে। 

বিশ্বজুড়ে এখন কর্তৃত্ববাদের জয়জয়কার। আগামী দিনে স্বাধীন সাংবাদিকতা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে- সহজেই অনুমেয়।  ২০২১ সালের ৩ মে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা বলেছেন, ‘নানা কারণে পেশাদারিত্বই হুমকির মুখে পড়েছে। আমাদের এখনকার অবস্থাটা এমন দাঁড়িয়েছে যে, আমরা তারাই ভালো সম্পাদক বা ম্যানেজার, যারা ব্যবসায়িক স্বার্থটা ঠিক করে সেন্স করতে পারি, মালিকের স্বার্থটা ঠিকভাবে সেন্স করতে পারি। এছাড়া সরকারের অহেতুক খবরদারি থাকে অনেক সময়, সেগুলো যারা সেন্স করতে পারি, তারাই এখন ভালো সাংবাদিক। কী করবো বা কী করবো না-সেটাও একেক সময় একেকভাবে প্রকাশিত হয়।  আগ বাড়িয়ে কিন্তু আমরা এখন আর সাংবাদিকতা করতে পারি না।’

দশ বছরে পা রাখল রাইজিংবিডি

গণমাধ্যমের এ রকম পরিস্থিতিতে দেশের জনপ্রিয় ও শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম পা রাখছে ১০ বছরে। ইতিবাচক সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যম অঙ্গনে স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে রাইজিংবিডি।  বর্তমান বদলে যাওয়া সময়ের মধ্য দিয়ে এগিয়ে সংবাদমাধ্যমটি। অনলাইন নিউজ পোর্টালটির যাত্রা শুরু ২০১৩ সালের ২৬ এপ্রিল। 

গত কয়েক বছরে বাংলাদেশে বেড়েছে গণমাধ্যম। প্রযুক্তির প্রভাবে পরিবর্তন এসেছে সংবাদ পরিবেশনেও। তবে দ্রুত ও সঠিক তথ্য নিয়ে সংবাদ প্রকাশে এগিয়ে রয়েছে রাইজিংবিডি। আস্থাও অর্জন করেছে। যে কারণে নিজের অবস্থান তৈরি করতে পেরেছে পোর্টালটি।

নিউজ পোর্টালটিতে বিভিন্ন ক্যাটাগরিতে প্রকাশিত হচ্ছে নানা প্রতিবেদন, ফিচার, বিশ্লেষণ। ক্যাটাগরিগুলো দেখলেই তা বোঝা যায়। জাতীয়, পজিটিভ বাংলাদেশ, নারী ও শিশু, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, ব্যাংক-বীমা, শেয়ারবাজার, করপোরেট কর্নার, কৃষি, রাজনীতি, স্পেশাল, স্বাস্থ্য, পরিবেশ, শিক্ষা, সাহিত্য, বিনোদন, খেলাধুলা, আন্তর্জাতিক, বিজ্ঞান-প্রযুক্তি, লাইফস্টাইল, ভ্রমণ, মতামত, সাক্ষাৎকার, মিডিয়া, আইন ও অপরাধ, প্রবাস, ছবিঘর, সাতসতেরো, অন্য দুনিয়া ও দেহঘড়ি। এছাড়া মতামত প্রকাশিত হচ্ছে প্রতিনিয়ত।

বাংলাদেশের সাহিত্যাঙ্গনেও বিশেষ প্রভাব ও জনপ্রিয়তা অর্জন করেছে রাইজিংবিডি। প্রকাশ হচ্ছে বিশেষ দিনে বিশেষ সংখ্যা। বৈশাখ সংখ্যা, ঈদসংখ্যা নিয়মিত মুদ্রিত সংখ্যা হিসেবে বের হচ্ছে। এখানে দেশ-বিদেশের জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ লেখকদের লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে। সাহিত্যাঙ্গনে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে এই সংখ্যাগুলো।

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে অনলাইন গণমাধ্যমের ভবিষ্যৎ উজ্জ্বল।  আগামী দিনে অন্যান্য গণমাধ্যমের তুলনায় অনলাইন গণমাধ্যমই সর্বাধিক জনপ্রিয় অবস্থানে থাকবে। একটি দেশের উন্নতি নির্ভর করে সংস্কৃতি চর্চার ওপর। দেশের মানুষকে সংস্কৃতিমনা করতে না পারলে অর্থনৈতিক মুক্তির সার্থকতা আসে না। অর্থনৈতিক মুক্তির সঙ্গে সঙ্গে সুষ্ঠু সাংস্কৃতিক বিকাশে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। সেক্ষেত্রে রাইজিংবিডি ডটকম সবসময়ই ইতিবাচক ভূমিকা রেখে আসছে। 

আমরা আশা করি, আগামীতেও রাইজিংবিডির পথচলার ধারাবাহিকতা বজায় থাকবে। নতুন বছরের পদার্পণে রাইজিংবিডি সংশ্লিষ্ট সবাইকে জানাই শুভেচ্ছা।

লেখক: সহকারী বার্তা সম্পাদক, রাইজিংবিডি

/তারা/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়