ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

ছবির আড়ালে ভাবনার এলোমেলো ভাবনার জাল

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ১৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:০৩, ১৭ নভেম্বর ২০২৩
ছবির আড়ালে ভাবনার এলোমেলো ভাবনার জাল

ছোট পর্দার আলোচিত অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। নাম লেখিয়েছেন বড় পর্দায়ও। ব‌্যক্তিগত জীবনে বেশ স্বাধীনচেতা মানুষ। অভিনয়ের পাশাপাশি কবি-লেখক হিসেবেও আত্মপ্রকাশ করেছেন। শুধু তাই নয়, ভালো ছবিও আঁকেন এই অভিনেত্রী।

সোশ্যাল মিডিয়ায় দারুণ সরব আশনা হাবিব ভাবনা। কাজের পাশাপাশি ব্যক্তিগত নানা অনুভূতির কথা প্রকাশ করতে এ মাধ্যমকে ব্যবহার করে থাকেন। এ মাধ্যমে পোস্ট করা বেশ কিছু ছবি ও ভাবনার ভাবনা নিয়ে সাজানো হয়েছে এই ফটো ফিচার।

 

ছবিটি পোস্ট করে আশনা হাবিব ভাবনা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কয়েকটি চরণ জুড়ে দিয়েছেন। তা হলো— আমি তাই করি ভাই, যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পাঞ্জা, আমি উন্মাদ, আমি ঝঞ্ঝা।

 

এ ছবিতে রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর কবিতার কয়েকটি লাইন টেনে এনেছেন ভাবনা। ক্যাপশনে তিনি লিখেছেন, এ কেমন ভ্রান্তি আমার! এলে মনে হয় দূরে স’রে আছো, বহুদূরে…দূরত্বের পরিধি ক্রমশ বেড়ে যাচ্ছে আকাশ। এলে মনে হয় অন্যরকম জল হাওয়া, প্রকৃতি, অন্য ভূগোল, বিষুবরেখারা সব অন্য অর্থবহ- তুমি এলে মনে হয় আকাশে জলের ঘ্রাণ।

 

ছবিটির ক্যাপশনে খ্যাতিমান বাঙালি চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের বয়ানে ভাবনা লিখেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর একবার বলেছিলেন, ‘শিল্পকে সুন্দর হতে হবে, তবে তার আগে সত্যবাদী হতে হবে। এখন, সত্য কি? কোন চিরন্তন সত্য নেই। প্রতিটি শিল্পীকে বেদনাদায়ক ব্যক্তিগত প্রক্রিয়া সত্ত্বেও ব্যক্তিগত সত্য শিখতে হয় এবং এটিই তাকে জানাতে হবে।’

 

ফের রবীন্দ্রনাথ ঠাকুরের দ্বারস্থ ভাবনা। ছবিটি পোস্ট করে তার লেখা ‘অনন্ত প্রেম’ কবিতার ‘যত শুনি সেই অতীত কাহিনী, প্রাচীন প্রেমের ব্যথা, অতি পুরাতন বিরহমিলন কথা।’ লাইনগুলো জুড়ে দেন।

চুলে জবা ফুল গুঁজে আত্মমগ্ন ভাবনা ক্যাপশনে লিখেন, এক কাননে ফুটেছিল রক্তজবা ফুল, জীবন নদীর তরী বেয়ে পায়নি জবা কূল।

আশনা হাবিব ভাবনা ভালো ছবি আঁকেন। রঙের ক্যানভাসের সামনে দাঁড়িয়ে এ অভিনেত্রী লিখেন, আমি কথা বলার চেয়ে ভালো ছবি আঁকি।

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়