ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

কুসুমের বাঁকবদল

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ১ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১০:৩৩, ১ ডিসেম্বর ২০২৩
কুসুমের বাঁকবদল

জনপ্রিয় অভিনেত্রী কুসুম সিকদার। সংগীতশিল্পী হিসেবে শোবিজ অঙ্গনে পা রাখেন তিনি। ১৯৯৯ সালে প্রকাশিত হয় তার প্রথম গানের অ্যালবাম ‘তুমি আজ কত দূরে’। ২০০০ ও ২০০১ সালে প্রকাশিত হয় তার আরো দুটি মিশ্র অ্যালবাম। ২০০২ সালে লাক্স-আনন্দধারা ফটোজেনিক নির্বাচিত হয়ে আলোচনায় আসেন কুসুম সিকদার।

এরপর মডেলিং-অভিনয়ে নাম লেখান কুসুম সিকদার। ‘বিয়ের আংটি’ নাটকের মাধ্যমে টেলিভিশন নাটকে অভিষেক ঘটে এই অভিনেত্রীর। তারপর অসংখ্য দর্শকপ্রিয় টেলিভিশন নাটক-টেলিফিল্ম উপহার দিয়েছেন তিনি।

 

২০১০ সালে ‘গহীনের শব্দ’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে কুসুম সিকদারের। এরপর ‘লালটিপ’, শঙ্খচিল’ সিনেমায় অভিনয় করেন তিনি। গানের মাধ্যমে ক্যারিয়ার শুরু করলেও অভিনেত্রী হিসেবেই প্রতিষ্ঠা পান এই অভিনেত্রী। যদিও অভিনেত্রী হওয়ার ইচ্ছা কখনো ছিল না কুসুম সিকদারের। কারণ কৈশোর থেকেই লেখালেখিতে ঝোঁক কুসুমের। পরিচিত কেউ জিজ্ঞাস করলে বলতেন, বড় হয়ে লেখক হতে চান। কিন্তু তারুণ্যের সেই স্বপ্ন পথ হারায়।

 

২০২০ সালে দেওয়া এক সাক্ষাৎকারে কুসুম সিকদার বলেছিলেন— ‘নিজের উৎসাহে লেখালেখি শুরু করেছিলাম। ইচ্ছা ছিল ভবিষ্যতে লেখালেখির পাশাপাশি গানের চর্চা করব। এই দুটোর জন্য আমি প্রস্তুতি নিয়েছিলাম। অভিনেত্রী হওয়ার ইচ্ছা ছিল না। পরে অভিনয়ে ব্যস্ত হয়ে যাওয়ায় আর লেখালেখি বা গান কোনোটাই সেভাবে করা হয়নি। এখন লেখালেখি নিয়েই ব্যস্ত হতে চাই।’

 

অভিনয়ের জন্য লেখালেখি চাপা পড়ে যায় কুসুমের। কিন্তু ২০১৮ সালে হঠাৎ করেই অভিনয় থেকে বিরতি নেন কুসুম। কারণ পুনরায় চাপাপড়া লেখালেখিতে ডুব দিতে গিয়ে এই সিদ্ধান্ত নেন তিনি। এ বিষয়ে কুসুম বলেছিলেন, ‘এখন লেখালেখিটাই আমাকে টানছে।’

 

২০১৭ সালে ‘নেশা’ শিরোনামে নতুন গান প্রকাশ করেন কুসুম সিকদার। বিরহ ঘরানার এ গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানের কথাও লিখেন তিনি। সংগীত পরিচালনা করেন হৃদয় খান। গানটি নিয়ে নির্মিত হয় মিউজিক ভিডিও। তাতে মডেলও হন এই অভিনেত্রী। কিন্তু এ গান নিয়ে বিতর্কের মুখে পড়েন কুসুম সিকদার। কারণ অশ্লীলতার অভিযোগ তুলে এর বিরুদ্ধে মামলা দায়ের হয়।

 

দীর্ঘ দিন ধরে অভিনয় থেকে দূরে ছিলেন কুসুম সিকদার। সম্প্রতি নিজের নতুন পরিচয় সামনে এনেছেন তিনি। ‘শরতের জবা’ শিরোনামে একটি সিনেমা নির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। পরিচালনার পাশাপাশি অভিনয় ও প্রযোজনাও করছেন।

 

এরই মধ্যে সিনেমাটির দৃশ্যধারণের কাজ শেষ করেছেন কুসুম। এ অভিনেত্রীর লেখা ‘অজাগতিক ছায়া’ গল্পগ্রন্থ থেকে ‘শরতের জবা’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন কুসুম সিকদার নিজেই। তার দাদাবাড়ি নড়াইলের পহরডাঙ্গা গ্রামে সিনেমাটির দৃশ্যধারণের কাজ হয়েছে। এতে কুসুমের বিপরীতে অভিনয় করেছেন ইয়াশ রোহান। আগামী বছরের শুরুতে এটি মুক্তির পরিকল্পনা করেছেন এই অভিনেত্রী।

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়