ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক‌রোনা আক্রান্ত দেশগু‌লোর স‌ঙ্গে যোগা‌যোগ বি‌চ্ছিন্ন হ‌চ্ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৯, ১৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক‌রোনা আক্রান্ত দেশগু‌লোর স‌ঙ্গে যোগা‌যোগ বি‌চ্ছিন্ন হ‌চ্ছে

করোনাভাইরা‌সে আক্রান্ত দেশগুলো থেকে উড়োজাহাজে করে বাংলা‌দে‌শে যাত্রী আসা বন্ধে কঠোর উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১৫ মার্চ) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

করোনাভাইরাসে আক্রান্ত দেশ থেকে বাংলাদেশে প্রবেশ বন্ধ করা হচ্ছে না কেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, সরকার থেকে নিরুৎসাহিত করা হচ্ছে, গতকাল থেকে কঠোরভাবে দেখানো হচ্ছে।

তিনি বলেন, আজকে আন্তর্জাতিকভাবে যে ভাইরাসটি আতঙ্কের সৃষ্টি করেছে, যেটা দেশে দেশে ছড়িয়েছে।  এটা মহামারি আকার ধারণ করেছে।  যে কারণে আমাদের দেশেরও উদ্বেগ, উৎকণ্ঠা রয়েছে।  আমাদের জনগণের মধ্যে এই নিয়ে দুঃশ্চিন্তা রয়েছে।

কারণ বাংলাদেশ খুব জনবহুল দেশ, এখানে এই ভাইরাস ছড়িয়ে পড়লে কি হতে পারে।  আজকে জার্মানি, ব্রিটেনের মতো দেশ বাদ যাচ্ছে না, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের ১৫৩টি দেশ আক্রান্ত হয়েছে।  আক্রান্তের সংখ্যাও বেড়ে যাচ্ছে।

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের সব ধরনের প্রস্তুতির কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সরকার যেমন প্রস্তুত আমাদের পার্টিও প্রস্তুত, সতর্কতার অভিযানে আমরা দেশবাসীকে সতর্ক করতে কেন্দ্রীয়ভাবে লিফলেট বিতরণ করছি।  আমাদের এখানে এখনও সংক্রমিত হওয়ার উদাহরণ নেই।  যারা সংক্রমিত তারা বিদেশ থেকে এসেছে এবং বাকি যারা আসছে তাদের কোয়ারেন্টাইনের ব্যপারে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

চীন করোনা প্রতিরোধক বার্তা পাঠিয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘চীনই একমাত্র নিয়ন্ত্রণ করতে পেরেছে এবং তারা কীভাবে করেছে এই মর্মে একটা চিঠি আমাদের কাছে এসেছে।  এই রোগের সংক্রমণ থেকে কীভাবে রক্ষা পাওয়া যায়, তাতে সহযোগিতা করবে তারা, এমনই একটি আভাস দিয়ে একটা চিঠি আমাদের দিয়েছে।’

এর আগে মুজিববর্ষে পুনর্বিন্যাসিত দলীয় কর্মসূচি বাস্তবায়নে বৈঠকে বসেন দলের সম্পাদকমণ্ডলীর সদস্যরা।

সংবাদ সম্মেলনে মুজিববর্ষে দলের বিস্তারিত কর্মসূচি তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘১৭ মার্চ রাত ৮টায় বঙ্গবন্ধু জন্ম নিয়েছিলেন, এবারের জন্মশতবার্ষিকী ঘটনাক্রমে সেই একই কাকতালীয় হয়ে গেছে, একই দিন। বঙ্গবন্ধুর জন্মদিন যে দিনে সেদিনই শতবার্ষিকী হয়ে গেছে।’

কর্মসূচি
১৭ মার্চ সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের সব আওয়ামী লীগের কার্যালয়ে দলীয় পতাকা উত্তলিত হবে।  সকাল সাতটায় বঙ্গবন্ধু ভবনের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সভানেত্রীর নেতৃত্বে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সবাইকে নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল করবেন।  এছাড়া দেশের সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হবে। এতিম ও দুস্থঃদের মধ্যে খাবার ও ত্রাণ বিতরণ হবে।

দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে অসহায় দুস্থঃদের মধ্যে খাবার, বস্ত্র ও করোনাভাইরাস প্রতিরোধের ব্যবহার্য সামগ্রী বিতরণ করবে আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ উপ-কমিটি।

দুপুর একটায় বনানীর করাইল বস্তিতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু অ্যাভিনিউ এলাকায়  ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এতিম ও দুস্থঃদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ করবে।  সারা দেশে আওয়ামী লীগের পক্ষ থেকে একইা কর্মসূচি পালন করা হবে।

রাত আটটায় বঙ্গবন্ধু জন্মক্ষণ উপলক্ষে সারা দেশে একযুগে আতশবাজি প্রদর্শনী ও ফানুস উত্তোলন করা হবে।

ঢাকার রবীন্দ্র সরোবর, হাতিরঝিল, ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসটি ও জাতীয় সংসদ ভবন এলাকায় আতশবাতি প্রদর্শনী হবে।  এছাড়াও রাজধানীর প্রধান প্রধান সড়কে সাজসজ্জা করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে রাত আটটার পর একযোগে সব গণমাধ্যমে প্রচারিত হবে।

ওবায়দুল কাদের জানান, জাতির পিতার জন্ম শতবার্ষিকীর পরিবর্তিত পুনর্বিন্যাস কর্মসূচি বাস্তবায়ন করতে জেলা-উপজেলা-মহানগর-ইউনিয়ন-ওয়ার্ড পর্যন্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

 

ঢাকা/পারভেজ/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়