ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঘরে ঘরে খাবার পৌঁছে দিতে আ.লীগ নেতাদের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘরে ঘরে খাবার পৌঁছে দিতে আ.লীগ নেতাদের নির্দেশ

করোনাভাইরাসের কারণে অসহায়-দুস্থ মানুষের তালিকা করে ঘরে ঘরে খাবার পৌঁছে দিতে স্থানীয় প্রশাসনকে সহায়তা করতে আওয়ামী লীগের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৭ এপ্রিল) রাতে দলের নেতাকর্মী ও জনগণকে ৭ দফা লিখিত নির্দেশনায় এ কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় পর্যায়ে গরীব-অসহায়-দুস্থদের তালিকা প্রণয়ন করে ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়ার নির্দেশ প্রদান করেছেন।  ইউনিয়ন, ওয়ার্ড, গ্রাম ও শহর পর্যায়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা এই তালিকা প্রস্ততিতে ও এই কার্যক্রম পরিচালনায় স্থানীয় প্রশাসনকে সার্বিকভাবে সহযোগিতা করবেন।’

করোনাভাইরাস প্রতিরোধে জনগণের মধ্যে গণসচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনগণকে উদ্বুদ্ধ করা এবং জনসমাগম হতে পারে এমন কর্মসূচি পরিহার করবেন ’।

কোভিড-১৯ পরীক্ষার জন্য টেস্টিং কিড আবিস্কৃত হয়েছে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘এখন পর্যন্ত এ ধরনের কিটে প্রাপ্ত ফলাফল শতভাগ সঠিক না হওয়ায় ট্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ও টেকনিক্যাল টিম সেটা অনুমোদন দেয়নি।  এ ধরনের বিভ্রান্তিকর তথ্যের বিরুদ্ধে সতর্ক থাকবেন এবং জনগণকে সচেতন করবেন।

এ সময় তিনি জানান, সরকার করোনাভাইরাস টেস্টের পরিসর বিভাগীয় সদর পর্যন্ত বৃদ্ধি করেছে।  চিকিত্সা সেবা পাওয়ার ক্ষেত্রে এবং চিকিত্সা সেবা দেওয়ার ক্ষেত্রে চিকিত্সক-স্বাস্থ্যকর্মী ও চিকিত্সা সেবা প্রার্থীর মধ্যে সমন্বয়ের জন্য যথাসাধ্য সহযাগিতা করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘আমাদের পেশাদারী ও দায়িত্বশীল প্রশাসনের পাশাপাশি দেশপ্রেমিক সেনাবাহিনী মাঠে তৎপর রয়েছে। ব্যক্তিগত সুরক্ষার জন্য নিজেরা সামাজিক দূরত্ব বজায় রাখবেন এবং সাধারণ স্বাস্থ্যবিধি মেনে জনগণকে তা বজায় রাখতে যুদ্ধ করবেন।  সঠিক তথ্য দেওয়ার মাধ্যমে মানুষের মনে সৃষ্ট আতঙ্ক দূর করবেন এবং গণমাধ্যমে প্রচারিত সরকারি নির্দেশনা মেনে চলার জন্য জনগণকে উৎসাহিত করবেন।’

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩১দফা মেনে চলে গুজবের বিরুদ্ধে সতর্ক থাকতে জনগণ ও নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, ‘খাদ্য মন্ত্রণালয়ের অধীনে খোলা বাজারে ওএমএস পদ্ধতিতে ১০ টাকা কেজি দরে চাল ও আটা বিক্রি, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে সরকারি ভর্তুকি প্রদানের মাধ্যমে ট্রাকে করে সুলভমূল্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রি এবং ত্রাণ ও দুর্যোগ মণালয়ের অধীনে সকল উপজেলাতে সুবিধাবঞ্চিতদের মধ্যে নগদ অর্থ সহায়তা ও শিশু খাদ্য প্রদান করা হচ্ছে।’

‘এসব কার্যক্রম যথাযথভাবে পরিচালনার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও সকল স্তরের জনগণকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন।  সারা দেশে আওয়ামী লীগের নেতা-কর্মীরা স্থানীয় প্রশাসনকে এসব কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে সহযোগিতা করবেন।’

কাদের বলেন, দেশবাসীর সম্মিলিত সচেতনতা, সততা ও বিধি পালনই পারে ভয়াবহ এই সংকট থেকে আমাদের রক্ষা করতে। এজন্য সকলকে ধৈৰ্য্য, সতর্কতা, দায়িত্বশীলতা, মানবিকতা ও দেশপ্রেমের সাথে পরিস্থিতি মোকাবিলা করার পরামর্শ দেন তিনি।


পারভেজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়