ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি: বিএনপি নেতাদের ভাবনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ২৫ মে ২০২৩  
যুক্তরাষ্ট্রের ভিসা নীতি: বিএনপি নেতাদের ভাবনা

খায়রুল কবির খোকন (বামে) ও শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে জাতীয় নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে একটি নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। নতুন নীতির আওতায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র।

বুধবার (২৪ মে) রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক টুইটবার্তায় এ ঘোষণা দেন। পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়েও এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

আরও পড়ুন: বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি প্রসঙ্গে বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি বলেন, যারা দীর্ঘদিন ধরে দেশের গণতন্ত্র ও সুশাসনকে নষ্ট করেছে, তাদের এবং তাদের পরিবারের সদস্যদের জন্য এটা বড় নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞা বিষয়ে দেশের ভেতরে-বাইরে ব্যাপক আলোচনা হচ্ছে। বহির্বিশ্ব থেকে আগেও সরকারকে সতর্ক করেছে। কিন্তু সরকার কারও কথা না শুনে তাদের দৌরাত্ম্য ও লম্ফঝম্প অব্যাহত রেখেছে।

এ্যানি বলেন, এই সরকার সারা দেশে বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে হামলা-মামলা অব্যাহত রেখেছে। কয়েকজনের নাম উল্লেখ করে শত শত, হাজার হাজার অজ্ঞাত নেতাকর্মীর নামে মিথ্যা মামলা দিচ্ছে। আমি মনে করি, মার্কিন যে ভিসা পলিসি, এটাকে তো ভিসা স্যাংশনই বলা যায়। গণতান্ত্রিক সরকার হলে এর জোরালো প্রতিবাদ করতো। কিন্তু দুঃখজনক হচ্ছে-তাদের প্রতিবাদ করার মতো অবস্থান নেই। কারণ, দেশের জনগণ তাদের সঙ্গে নেই। এ মুহূর্তে তাদের উচিত দেশের ভাবমূর্তি রক্ষার্থে অবৈধ সংসদ ভেঙে দিয়ে পদত্যাগ করা। তারপর একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিয়ে নিজেদের রাজনৈতিক অস্তিত্বকে রক্ষা করা এবং জাতিকে রক্ষা করা।

বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, গতকাল মার্কিন যুক্তরাষ্ট্র যে নতুন ভিসা নীতি জানিয়েছে, তারা যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে-আগামী নির্বাচন সুষ্ঠু না হলে স্যাংশনের যে ইঙ্গিত দিয়েছে, আমি মনে করি, তারা এটি যথার্থই বলেছেন।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে বাংলাদেশ সরকারের বিবৃতি

খোকন বলেন, নতুন ভিসা নীতি ছাড়াও বহির্বিশ্ব থেকে যেসব বিষয় আমাদের সামনে আসছে-সেগুলো জাতির জন্য অত্যন্ত অবমাননাকর এবং লজ্জাকর। বর্তমান অবৈধ ফ্যাসিস্ট সরকারের কারণে সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বিনষ্ট হচ্ছে। তাই, আগামী নির্বাচন সুষ্ঠু না হলে আওয়ামী লীগের খবর আছে। সারা দেশের জনগণ ফুঁসে উঠেছে। জনগণ এবার দিনের ভোট রাতে করতে দেবে না। তারা সুষ্ঠু নির্বাচন চায়। যার পূর্ব শর্ত নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার। আমি মনে করি, দেশকে সংঘাতের দিকে ঠেলে না দিয়ে সরকার শুভ বুদ্ধির পরিচয় দেবে। জনগণের যে দাবি-একটি অবাধ সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন, তারা নিরপেক্ষ সরকারে অধীনে সেই নির্বাচন দেবে।

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়