ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা ঠেকাতে জরুরি উদ্যোগ

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৬ ১০:২০:০১ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৭ ৯:৫৭:৪০ এএম

করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে বাসায় এমনকি অফিসে সব জায়গায় আপনাকে এখন সব সময় সতর্ক থাকতে হবে। ডাক্তাররা অনেক টিপসই দিচ্ছেন প্রতিনিয়ত। কিন্তু এর বাইরেও আপনাকে সব সময় সতর্ক থাকতে হলে আরো কিছু উদ্যোগ নিতে হবে-

বাসায় সাবধানতা: যেহেতু এখন ঘরেই থাকতে হচ্ছে বেশি, তাই আপনার ঘরকে সবসময় করোনা মুক্ত রাখার জন্য যা করতে হবে-

* আপনার বাসার ফ্লোর, ফার্নিচার সহ সব আসবাবপত্র প্রতিদিন পরিষ্কার করুন।

* ফ্লোর পরিষ্কার করতে পানির সাথে অবশ্যই জীবাণুনাশক মেশাতে ভুলবেন না।

* বাইরে যাওয়ার সময় যে মাস্কটি আপনি ব্যবহার করছেন, তা বাইরের বিভিন্ন জীবাণুকে আকর্ষণ করে। তাই ব্যবহার করার পর মাস্কটি সাবান পানিতে ধুয়ে ফেলুন। নইলে মাস্কের সাথে জীবাণু তো ঘরেও আসতে পারে। সেক্ষেত্রে একাধিক মাস্ক থাকা উচিত আপনার। নিয়মিত মাস্ক ধোয়া সম্ভব না হলে ওয়ান টাইম ইউজ মাস্ক ব্যবহার করুন।

* একই কথা আপনার পরার কাপড়ের ক্ষেত্রেও প্রযোজ্য। যে কাপড় পরে বাইরে গেছেন, ঘরে ফিরে তা আলাদা করে রাখুন বা ধুয়ে ফেলুন। কারণ কাপড় চোপড়ের মাধ্যমেও তো করোনা ভাইরাস ঘরে আসতে পারে। বাইরে থেকে ফিরে বাথরুমে জামাকাপড় ভালো করে ঝেরে নির্দিষ্ট জায়গায় রাখুন। এরপর বাথরুম ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* ঘরে ঢোকার আগে বাইরে ভালো করে জুতা পরিষ্কার করে নির্দিষ্ট স্থানে রাখুন। কারণ আপনার জুতার নিচে করোনা ভাইরাস সহ অসংখ্য মারাত্মক জীবাণু আশ্রয় নিতে পারে।

* বাইরে থেকে ঘরে ঢুকেই আপনার শিশুকে কোলে নেয়া থেকে বিরত থাকুন। আগে ভালো করে হাত ধুয়ে, সম্ভব হলে গোসল সেরে তারপর বাচ্চাকে কোলে নিন।
অফিসে সাবধানতা: হাসপাতাল, মিডিয়া, ব্যাংক সহ বেশ কিছু অফিস খোলা আছে এখনো। যেহেতু অফিসে কাজের সূত্রে যেতেই হবে, তাই সেখানেও আপনাকে সব সময় সুস্থ থাকার, করোনা সংক্রমণ ঠেকানোর সর্বোচ্চ চেষ্টা করতে হবে। তাই যেসব নিয়ম মেনে চলা জরুরি-

* বাইরে থেকে অফিসে ঢোকার সময় স্যানিটাইজার বা সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন।

* বাইরের মতো অফিসে থাকাকালেও মাস্ক পরে কাজ করার চেষ্টা করুন। কারণ কেউই নিরাপদ নই আমরা।

* অফিসে কাজ করার সময় ওয়ান টাইম ইউজ হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে চেষ্টা করুন অথবা সার্জিক্যাল গ্লাভসও ব্যবহার করতে পারেন।

* যে ডেস্কে, পিসিতে প্রতিদিন কাজ করছেন, তা অফিসের পক্ষ থেকে জীবাণুনাশক দিয়ে প্রতিদিন একাধিকবার পরিষ্কার করা হচ্ছে কি না, নিশ্চিত করুন। না হলে নিজেই উদ্যোগী হয়ে আপনার ব্যবহৃত ডেস্ক ও পিসির কিবোর্ড, মাউস জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন।

* আপনার কোনো সহকর্মীর সাথে কথা বলার সময় তার কাছ থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন।

 

ঢাকা/ফিরোজ