RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে পারে টুথপেস্ট

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ১৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:৫৩, ১৯ অক্টোবর ২০২০
করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে পারে টুথপেস্ট

নিয়মিত হাত ধোয়া থেকে শুরু করে ফেস মাস্ক পরা- করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে এ ধরনের অনেকগুলো বিষয় আপনি মেনে চলতে পারেন। আর এবার একজন দন্তবিশেষজ্ঞ দাবি করেছেন, টুথপেস্ট দিয়ে একাধিকবার দাঁত মাজার অভ্যাসও কোভিড-১৯ থেকে সুরক্ষায় সহায়তা করতে পারে।

যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের দন্তচিকিৎসক প্রফেসর মার্টিন অ্যাডি করোনার স্বাস্থ্যবিধি হিসেবে নিয়মিত হাত ধোয়ার পাশাপাশি দাঁত ব্রাশ করার প্রচারেরও আহ্বান জানিয়েছেন।

দ্য টেলিগ্রাফকে এর ব্যাখায় তিনি বলেছেন, ‘টুথপেস্টে যে ডিটারজেন্ট বা পরিষ্কারক থাকে তা হ্যান্ড-ওয়াশ জেলের মতোই। টুথপেস্টের অ্যান্টিমাইক্রোবিয়াল কার্যক্রম তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়ে থাকে। এর ফলে মুখে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং মুখে এই ভাইরাস থাকলে তা ধ্বংস করতে সহায়তা করে টুথপেস্ট।’

এ কারণে তিনি পরামর্শ দিয়েছেন যে, লোকেরা যখনই বাড়ি থেকে বের হয় ততবার দাঁত ব্রাশ করা উচিত। তার মতে, করোনা মহামারির এ সময়ে নিরাপদ থাকতে হলে দাঁত ব্রাশ করার হার বাড়াতে হবে।

কোভিড -১৯ রোগের ঝুঁকি কমাতে একাধিকবার দাঁত ব্রাশ করার প্রচার প্রফেসর অ্যাডি এই প্রথম করেননি। এর আগে গত এপ্রিল মাসে ব্রিট্রিশ ডেন্টাল জার্নালে তিনি এ দাবি করেছিলেন। ওই নিবন্ধে তিনি বলেছিলেন, ‘ভাইরাস প্রতিরোধমূলক পদ্ধতি হিসেবে দন্তচিকিৎসকরা প্রতিদিন একাধিকবার দাঁত মাজার প্রচারণা করছেন না বলে তিনি অবাক হয়েছেন।’ 

তার মতে, দুই মিনিটের জন্য দিনে দুবার দাঁত ব্রাশ করার প্রস্তাবিত মৌখিক স্বাস্থ্যকর অভ্যাসটি আরো জোরদার করা উচিত।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়