ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেশারের ঝুঁকি বাড়ায় যে টিউমার

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ১২ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২২:০৯, ১৩ ফেব্রুয়ারি ২০২২
ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেশারের ঝুঁকি বাড়ায় যে টিউমার

কিডনির ওপর অ্যাড্রিনাল গ্ল্যান্ড (হলুদ অংশ)

অ্যাড্রিনাল গ্ল্যান্ড বা অ্যাড্রিনাল গ্রন্থি মানবদেহের কিডনির ওপর থাকে। এটি অ্যাড্রেনালিন, অ্যালডোস্টেরন ও কর্টিসলসহ নানাবিধ হরমোন তৈরি করে থাকে।

সম্প্রতি অ্যানালস অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত একটি বৃটিশ গবেষণায় চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। প্রতি ১০ জন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে প্রায় একজনের অ্যাড্রিনাল গ্রন্থিতে একটি টিউমার থাকে বলে ধারণা করেছেন গবেষকরা। এই টিউমার কিছু স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে।

‘অ্যাড্রিনাল ইনসিডেন্টালোমা’ নামক এই টিউমার বিনাইন অর্থাৎ এতে ক্যানসারের অস্তিত্ব নেই। কিন্তু অ্যাড্রিনাল গ্রন্থিতে এই টিউমারের উপস্থিতি শরীরের স্ট্রেস হরমোন করটিসোলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এই হরমোন কোনো ব্যক্তির টাইপ ২ ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেশারের ঝুঁকি বাড়াতে পারে।

গবেষকরা মতে, অ্যাড্রিনাল গ্রন্থি নির্দিষ্ট কিছু হরমোন সৃষ্টি করে থাকে, যা মানসিক চাপ, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। কিন্তু এখানে অ্যাড্রিনাল ইনসিডেন্টালোমা টিউমার বেশি বেশি হরমোন তৈরি করে, যার ফলে একাধিক পরিণতিতে ভুগতে হতে পারে।

অ্যান্ডোক্রাইন জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, অ্যাড্রিনাল ইনসিডেন্টালোমা টিউমারটি যাদের ছিল তাদের প্রতি পাঁচজনের মধ্যে একজনের স্ট্রেস হরমোন করটিসোলের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। হরমোনটি বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভোগাতে পারে, যেমন- হাই ব্লাড প্রেশার ও হাই ব্লাড সুগার। এমনকি শরীরের প্রদাহও বাড়াতে পারে।

গবেষকদের মতে, অ্যাড্রিনাল ইনসিডেন্টালোমা টিউমারের কারণে বেশি উৎপাদিত স্ট্রেস হরমোনের প্রভাব নিয়ন্ত্রণের জন্য ওষুধের প্রয়োজন হতে পারে। অ্যাড্রিনাল ইনসিডেন্টালোমা টিউমার সাধারণত উপসর্গ সৃষ্টি করে না।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়