ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

বসন্তে রোগ প্রতিরোধে যেসব খাবার খেতে হবে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ১৬ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৯:২২, ১৬ ফেব্রুয়ারি ২০২২
বসন্তে রোগ প্রতিরোধে যেসব খাবার খেতে হবে

ঋতুরাজ বসন্ত চলে এসেছে। প্রকৃতিতে রূপ ও লাবন্যের এক অনন্য মহিমা ছড়িয়ে দেওয়ার কারণে এ ঋতুকে সকল ঋতুর রাজা বলা হয়।

তবে এ সময়ে বসন্ত রোগের প্রকোপও বেড়ে যায়। এ ছাড়া এ ঋতুতে কখনো বৃষ্টি, কখনো ঠান্ডা, কখনো গরম-এমন আবহাওয়া শরীরের জন্য একটা বড় চ্যালেঞ্জ হয়েও দাঁড়ায়। হঠাৎ পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে শরীরকে মানিয়ে নেওয়া এবং সুস্থ থাকা রীতিমতো চ্যালেঞ্জিং। তার ওপর আবার করোনার প্রকোপ চলছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিছু পুষ্টিকর খাবার নিয়মিত খেয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করা যায়, যা এই বসন্ত ও করোনা মহামারিতে আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।

নিম পাতার রস: বসন্তে আপনার খাবার তালিকায় রাখতে পারেন নিমপাতার রস। নিম পাতায় থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সহায়তা করে। যা শরীরকে মজবুত রাখবে ও এই সময় বাতাসে রোগজীবাণুর সঙ্গেও শরীরকে লড়াইয়ে সাহায্য করবে।

কাঁচা হলুদ: কাঁচা হলুদ লিভারের জন্য অব্যর্থ ওষুধ। শুধু তাই নয়, কাঁচা হলুদের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায়। বিশেষ করে সর্দি ও বসন্তে চর্মরোগ থেকেও দূরে রাখে। 

মধু: সকালে খালি পেটে মধু খেলে শরীর চাঙা থাকে। আপেল সিডার ভিনিগারের সঙ্গে মিশিয়েও মধু খেতে পারেন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি ফ্লুয়ের ভাইরাসও ঠেকানো যাবে।

পর্যাপ্ত প্রোটিন: নিয়ম করে মাছ, মাংস, মুসুরের ডাল, ডিম, সয়াবিন এগুলো খান। উদ্ভিজ ও প্রাণীজ প্রোটিন দুটিরই ব্যালান্স করে খাওয়া গুরুত্বপূর্ণ।

ফল ও সবজি: এছাড়াও প্রতিদিন নিয়ম করে ফল এবং প্রচুর পরিমাণ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। বসন্ত রোগের সঙ্গেও লড়াই করতে পারবে শরীর।

রসুন: রসুনের রোগ প্রতিরোধ ক্ষমতার কথা অনেকেরই জানা। রসুনের মধ্যে রয়েছে অ্যালিসিন। প্রতিদিন রসুন খেলে ঠান্ডা লাগার ঝুঁকি অন্তত দুই-তৃতীয়াংশ কমে যায় বলে জানান চিকিৎসকরা। কোলেক্টারাল ক্যানসার, পাকস্থলি ক্যানসার প্রতিরোধেও উপকারী রসুন।

দই: বসন্তে আপনার খাবার তালিকায় রাখুন দই। এতে বিদ্যমান ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাছাড়াও দই থেকে প্রাপ্ত প্রোবায়োটিকও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

পর্যাপ্ত পানি পান: সব ঋতুতেই পর্যাপ্ত পানি পান করা গুরুত্বপূর্ণ। বসন্তকালে শরীরকে ঠান্ডা-গরম দু’রকম মিশ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে হয়, তাই এ সময়ে সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পান করা আরো বেশি জরুরি।

চিকিৎসকদের মতে, ভুল ডায়েট, অপরিমিত খাবার, অতিরিক্ত খাদ্য নিয়ন্ত্রণ, সঠিক সময়ে না খাওয়া, পুষ্টিকর খাবার না খাওয়া, অতিরিক্ত ফাস্ট ফুড, শারীরিক পরিচর্যা, ব্যায়াম না করা ও অপরিমিত ঘুম ইত্যাদি কারণে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই বসন্তে সুস্থ থাকতে খাদ্য তালিকায় মনোযোগী হওয়ার পাশাপাশি জীবনযাপনেও পরিবর্তন আনতে হবে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়