ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

গবেষণা জানালো, দিনে কয় কাপ চা খেলে কমবে মৃত্যু ঝুঁকি

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ৩০ আগস্ট ২০২২   আপডেট: ২০:২৮, ৩০ আগস্ট ২০২২
গবেষণা জানালো, দিনে কয় কাপ চা খেলে কমবে মৃত্যু ঝুঁকি

চা পানের অভ্যাস দীর্ঘায়ু ও সুস্বাস্থ্যের জন্য সহায়ক হতে পারে। বিশেষ করে যদি দিনে দুই কাপ বা তার বেশি ব্ল্যাক টি পান করে থাকেন। রোববার (২৯ আগস্ট) অ্যানালস অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় এমনটাই বলা হয়েছে।

ব্ল্যাক টি সাধারণত কালো চা বা লাল চা-দুই নামেই পরিচিত।

যুক্তরাজ্যের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের গবেষকরা চায়ের অভ্যাসের সঙ্গে সব ধরনের মৃত্যুর হার তুলনা করতে ৪০ থেকে ৬০ বছর বয়সি প্রায় ৫ লাখ লোকের ডেটা পর্যালোচনা করেন। গবেষকরা দেখতে পান, প্রতিদিন কমপক্ষে দুই কাপ লাল চা পান করেছেন এমন ব্যক্তিদের মৃত্যু সমবয়সীদের তুলনায় ৯-১৩ শতাংশ কম ছিল, যারা দীর্ঘবছর ধরে চা পান থেকে বিরত ছিলেন তাদের তুলনায়।

সোজা কথায়, যারা দিনে ২ কাপ বা তার বেশি লাল চা পান করেন তাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি কম, যারা চা পান করেন না তাদের তুলনায়।লাল চা পানের অভ্যাস হৃদরোগ ও স্ট্রোকের ঝুুঁকি কমায়।

এমনকি যারা দুধ ও চিনিসহ চা পান করেন তারাও স্বাস্থ্য উপকারিতা পেয়ে থাকেন, যারা চা পান করেন না তাদের তুলনায়। গবেষকদের মতে, চা আপনি যেভাবেই খান না কেন, এটি একটি স্বাস্থ্যকর অভ্যাস হতে পারে দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করার জন্য।

লাল চা যে কারণে উপকারী

গবেষকদের মতে, লাল চায়ে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড উপাদান থাকে, যা প্রদাহ কমাতে সাহায্য করে। ক্যাটেচিন নামক একটি নির্দিষ্ট ধরনের পলিফেনল শরীরের ভেতরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে কোষের ওপর চাপ কমায় ও রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

গ্রিন টি-ও একই ধরনের স্বাস্থ্যকর চা এবং পলিফেনল সমৃদ্ধ। পার্থক্যটা হলো, ব্ল্যাক টি তৈরি করা হয় চা পাতাকে অক্সিজেনের সংস্পর্শে এনে, স্বতন্ত্র গাঢ় রঙ এবং গন্ধ তৈরি করে।

গ্রিন টি এবং কফির মতো লাল চা-তেও ক্যাফেইন বিদ্যমান। গবেষকদের মতে, অত্যাধিক ক্যাফেইন পান করলে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যেমন: আকস্মিক উদ্বেগ, দ্রুত হৃদস্পন্দন, অনিদ্রা, মাথাব্যথা, হজম সংক্রান্ত সমস্যাসহ আরো কিছু সমস্যা।

এদিকে আগের একটি গবেষণার তথ্যমতে, চা ও কফিতে বিদ্যমান ক্যাফেইন সাধারণত নিরাপদ। বিপাক প্রক্রিয়া, শক্তি বৃদ্ধি, মনোযোগ বৃদ্ধি, কার্যক্ষমতা বাড়াতে ক্যাফেইনের উপকারিতা রয়েছে।

তথ্যসূত্র: ইনসাইডার

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়