ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

রসুন-দুধ খেলে যা হয়

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪১, ১ অক্টোবর ২০২২   আপডেট: ১৭:৪৩, ১ অক্টোবর ২০২২
রসুন-দুধ খেলে যা হয়

রসুন আবার সঙ্গে দুধ, শুনলেই অনেকে অবাক হবেন। তবে আরও অবাক হবেন এর উপকারীতা সম্পর্কে জানলে। রসুন-দুধ নানা ধরনের রোগ সারাতে সাহায্য করে। 

দুধকে আদর্শ খাবার বলা হয়। এর মধ্যে মানবশরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব উপাদানই রয়েছে। আর রসুনের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান, রয়েছে ব্যাকটেরিয়ারোধী উপাদান। টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, রসুন-দুধ হলো প্রাকৃতিক ওষুধ, যা সুস্থ জীবন পেতে দারুন সহায়ক।

রসুন-দুধ যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে পরিমাণমতো দুধ নিয়ে ফোটাতে থাকুন। ফোটানো হয়ে গেলে এতে ৩-৪টি খোসা ছাড়ানো রসুনের কুঁচি দিয়ে আবার ফুটিয়ে নিন। এতে হাফ চা-চামচ হলুদ গুঁড়া ও এক চিমটি গোল মরিচ দিয়ে ভালো করে নাড়ুন। এরপর আবার ফোটাতে থাকুন। ফোটানো হয়ে গেলে একটি কাপে ছেঁকে নিয়ে হাফ টেবিল চামচ মধু মিশিয়ে গরম গরম পান করুন।

রসুন-দুধের কিছু উপকারিতা 

* কোষ্ঠকাঠিন্য: কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগলে রসুন-দুধ পান করুন। পেট একদম পরিষ্কার হয়ে যাবে। গ্যাস, অম্বলের সমস্যাও কমবে।

* নিউমোনিয়া: সপ্তাহে তিন বার রসুন-দুধ পানে নিউমোনিয়া দ্রুত নিরাময় হতে পারে।

* অ্যাজমা: রসুন-দুধ অ্যাজমা প্রতিরোধেও কাজ করে।

* কোমর ব্যথা: যারা পিঠ, কোমর কিংবা পায়ে ব্যথায় ভুগছেন তাদের জন্য এই পানীয়টি দারুন উপকারী। 

* হৃদরোগ: খারাপ কোলেস্টেরল হিসেবে পরিচিত এলডিএল কোলেস্টেরলের স্তর কমাতে এই পানীয় কার্যকরী। এটি রক্ত জমাটবদ্ধ হওয়ায় বাধা দেয়, ফলে সংবহনতন্ত্রের উন্নতি হয়।

* জন্ডিস: জন্ডিস থেকে আরোগ্য লাভ করতে ৪-৫ দিন রসুন-দুধ পান করুন।

* আথ্রাইটিস: নিয়মিত রসুন-দুধ পান বাতের উপসর্গ যেমন ব্যথা এবং প্রদাহ কমাতে পারে।

* অনিদ্রা: ঘুমের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে রসুন-দুধ।

* কাশি: জ্বর ও কাশি কমাতে রসুন-দুধ হলো দারুন একটি প্রাকৃতিক ওষুধ।

* যক্ষা: রসুন-দুধের মিশ্রণ ফুসফুসের রোগের চিকিৎসা হিসেবে খুবই কার্যকরী। রসুনের মধ্যে থাকা সালফার উপাদান, এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে।

* ব্রণ: ব্রণ হওয়ার অন্যতম কারণ ত্বকে প্রপিয়নি-ব্যাকটেরিয়াম অ্যাকসেন নামে একটি ব্যাকটেরিয়ার উপস্থিতি। রসুন-দুধ ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। ফলে ত্বক ভালো থাকে, ব্রণ দূর হয়।

* বন্ধ্যাত্ব: নিয়মিত রসুন-দুধ পানে নারী ও পুরুষ উভয়েরই শারীরিক উর্বরতা বাড়ে। এই পানীয় নারী ও পুরুষের বন্ধ্যাত্ব ঘোচাতে সহায়ক।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়