ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

শীত এলেই কেন ব্যথা বাড়ে, নিরাময়ের উপায় 

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ১৭ জানুয়ারি ২০২৩  
শীত এলেই কেন ব্যথা বাড়ে, নিরাময়ের উপায় 

ঋতু বদলের পাশাপাশি প্রকৃতিও জানান দেয় দিন বদলের। প্রকৃতির বদলের নানান প্রভাব পড়ে আমাদের শরীরে। যেমন গরমে শরীরের বিভিন্ন ব্যথা জানান না দিলেও শীত বাড়ার সঙ্গে সঙ্গে সেগুলোর তীব্রতা অনুভব করা যায়। 

শীতকালে বিভিন্ন ব্যথা কেন বাড়ে এ প্রসঙ্গে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শামসুন নাহার।

এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, গরমকালে আবহাওয়া গরম থাকে এবং আমরা অনেক কাজ করি। ফলে আমাদের রক্ত চলাচল ঠিকভাবে হয়। শীতের জন্য আমাদের ব্লাড মাসল কম কাজ করে। এতে রক্ত চলাচল কম হয় এবং ব্যথা বাড়ে। শীতকালে আমাদের মুভমেন্ট কম হয় এতে জয়েন্টে আরো বেশি ব্যথা হয়। এখন ৫০ নয়, ৪০ বছরের বেশি বয়সী লোকেদের ক্ষেত্রেও এ সমস্যা দেখা দিচ্ছে। 

এই বিশেষজ্ঞ আরও বলেন, যারা মোটরসাইকেল চালান তাদের অনেকেরই ব্যথা বেশি হয়। এ থেকে পরিত্রাণ চাইলে অবশ্যই হেলমেট পরতে হবে। হাঁটু ও কোমরের সেফটির জন্য প্রয়োজনীয় উপকরণ পরতে হবে। না-হলে ঠান্ডা বাতাস দ্রুত শরীরের নানা জায়গায় গিয়ে ব্যথা বাড়িয়ে দেবে। 

শীতকালে স্ট্রোক বেশি হওয়ার বিষয়টি লক্ষ্য করে এই অধ্যাপক জানান, আপনারা লক্ষ্য করবেন, অন্য সময়ের চেয়ে শীতকালে স্ট্রোক বেশি হয়। এ সময় ব্লাড মাসল কনস্ট্রিকশন করার জন্য প্রেশার বেড়ে যায়। আমাদের ব্লাড মাসল স্বাভাবিক থাকার জন্য যে তাপমাত্রা প্রয়োজন শীতকালে তা থাকে না। এ কারণে শীতে আমরা ব্যথার জায়গায় গরম সেক দেওয়ার কথা বলি।

শীতে ব্যথা কমাবেন যেভাবে

শীতের দিন নিজেকে গরম রাখার চেষ্টা করুন। বাড়িতে থাকা অবস্থায় কিংবা বাইরে গেলে গরম কাপড় পড়ুন।

ব্যথা বেশি হলে গরম সেক দিন। এতে মাসলগুলো স্বাভাবিক অবস্থায় আসবে এবং রক্ত চলাচল ঠিকভাবে হবে। 

শীতকালে খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘ডি’ এর যোগান রাখুন। যতটা পারুন শরীরে রোদ লাগান। 

সুস্থ থাকতে শরীরচর্চার বিকল্প নেই। শরীরচর্চা শরীরের অঙ্গ সচল রাখে। তাই দিনের একটা নির্দিষ্ট সময় শরীরচর্চা করুন।

ভিটামিন ‘সি’সমৃদ্ধ খাবার লেবু, ফুলকপি, স্ট্রবেরী রাখুন আপনার খাদ্য তালিকায়। 
 

শান্ত//

সর্বশেষ

পাঠকপ্রিয়