ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

সরিষার তেল কী স্বাস্থ্যকর

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ৪ জানুয়ারি ২০২৪  
সরিষার তেল কী স্বাস্থ্যকর

ভারতীয় উপমহাদেশে খ্রিষ্টপূর্ব ৩০০০ থেকে সরিষার তেল ব্যবহার হয়ে আসছে। সময়ের সঙ্গে সর্বজনীনভাবে সরিষার তেলের ব্যবহার কমে গিয়েছিল। এই তেলের জায়গা দখল করেছিল সয়াবিন তেল। ধীরে ধীরে সরিষার তেলের ব্যবহার বাড়ছে। বিশেষ করে শীতকালে সরিষা তেলের ব্যবহার বাড়ছে। সরিষার তেল কতটুকু স্বাস্থ্যকর জানতে পারবেন এই ফিচার থেকে।

সরিষার তেল মনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। এই তেল কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করে। কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। রক্ত সংবহন ও রেচনতন্ত্রের শক্তিশালী করে। 

সরিষা তেল ভিটামিন, মিনারেল সমৃদ্ধ হওয়ায় চুলের অকালপক্বতা রোধ করে থাকে। সরিষার তেল শরীরে মালিশ করলে শরীরের রক্ত সঞ্চালন এবং ঘর্মগ্রন্থি উদ্দীপিত হয়।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, সরিষার তেল মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ হওয়ায় হার্টের জন্য স্বাস্থ্যকর। এই তেল খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। সরিষার তেলে ওমেগা -থ্রি ফ্যাটি অ্যাসিড এবং সেলেনিয়ামের মতো যৌগ রয়েছে। যা শরীরের প্রদাহ কমাতে পারে। তেলটিতে ভিটামিন ই রয়েছে। যা এর অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে ত্বকের জৌলুস ঠিক রাখে। শরীরের কোষ সুস্থ রাখতে সহায়তা করে।

মনে রাখতে হবে, হঠাৎ করেই সরিষার তেল বেশি পরিমাণে খাওয়া শুরু করবেন না। এর স্বাস্থ্য উপকারিতা যেমন আছে- আবার প্রতিক্রিয়াও আছে। আপনার খাদ্য বা জীবনধারায় উল্লেখযোগ্য পরিবর্তন শুরু করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন।
 

/স্বরলিপি/

সর্বশেষ

পাঠকপ্রিয়