ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উইকিপিডিয়ার প্রতিযোগিতায় বাংলাদেশের তৌহিদের ছবি বিশ্বসেরা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:৪১, ১৭ ডিসেম্বর ২০২০
উইকিপিডিয়ার প্রতিযোগিতায় বাংলাদেশের তৌহিদের ছবি বিশ্বসেরা

তৌহিদ পারভেজ বিপ্লবের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের কাঠ শালিকের এই ছবিটি ১ম স্থান অধিকার করেছে।

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংরক্ষিত অঞ্চল ও এর জীববৈচিত্রের ছবি নিয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই) ২০২০’ এর চূড়ান্ত বিজয়ী তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন বগুড়ার আলোকচিত্রী তৌহিদ পারভেজ বিপ্লব। এছাড়া এ বছর সেরা ১৫ ছবির তালিকায় ঠাঁই করে নিয়েছে বাংলাদেশের ৪টি ছবি।

চূড়ান্ত ফলাফল অনুযায়ী, আন্তর্জাতিকভাবে বিজয়ী সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের তৌহিদ পারভেজ বিপ্লবের কাঠ শালিকের ছবিটি প্রথম স্থান, নেওয়াজ শরীফের তোলা রাতারগুল জলাবনের ছবিটি তৃতীয়, মো. মেহেদী হাসানের তোলা সাপের ফড়িং শিকারের ছবিটি সপ্তম এবং দিপু দত্তের তোলা মাছরাঙ্গার মাছ শিকারের ছবিটি ১৫তম স্থান লাভ করেছে।

নেওয়াজ শরীফের তোলা সিলেটের রাতারগুল জলাবনের এই ছবিটি তৃতীয় স্থান লাভ করেছে

চলতি বছর এ প্রতিযোগিতায় ৩৪টি দেশ থেকে প্রায় ১ লাখ ৭ হাজার ছবি জমা পড়ে। এর মধ্যে চূড়ান্ত প্রতিযোগিতায় লড়াই করে ৩৪ দেশের সেরা ৩৪০টি ছবি। আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় এ বছর চতুর্থ বারের মতো অংশ নিয়েছে বাংলাদেশ। এবারের প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে ৩০৪ জন অংশগ্রহণকারী ১৮৯৪টি ছবি জমা দিয়েছিলেন। সেখান থেকে বিজয়ী সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়।

মো. মেহেদী হাসানের তোলা সুন্দরবনে সাপের ফড়িং শিকারের এই ছবিটি সপ্তম স্থান লাভ করেছে। মোবাইল ফোনের সঙ্গে সেলফি স্টিক লাগিয়ে ছবিটি ধারণ করেছেন তিনি

উইকিমিডিয়া বাংলাদেশের ফেসবুক পেজে বলা হয়েছে, প্রতিযোগিতাটি বিভিন্ন দেশের প্রাকৃতিক সৌন্দর্য উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্ব দরবারে তুলে ধরার একটি মঞ্চ হিসেবে কাজ করে। গত বছর বাংলাদেশের ১টি ছবি ৭ম স্থান লাভ করেছিল। এ বছর একইসঙ্গে ৪টি ছবি এমন আন্তর্জাতিক প্রতিযোগিতায় স্থান করে নেওয়া অত্যন্ত আনন্দের ও গর্বের।

ঢাকার জাতীয় উদ্ভিদ উদ্যান থেকে মাছরাঙ্গার মাছ শিকারের ছবিটি তুলেছেন দিপু দত্ত। ছবিটি ১৫তম স্থান লাভ করেছে

২০১৪ সাল থেকে উইকি লাভস আর্থ প্রতিযোগিতার আয়োজন করে আসছে উইকিপিডিয়া। আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতা প্রতিবছর মে মাসে বিশ্বব্যাপী শুরু হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে অংশগ্রহণ করে।

২০১৭ সালে প্রথমবারের অংশগ্রহণে লাউয়াছড়া জাতীয় উদ্যানের একটি ছবি সারা বিশ্বের ৩৬টি দেশের এক লাখ ৩১ হাজার ছবির সঙ্গে প্রতিযোগিতা করে বাংলাদেশ ১১তম স্থান দখল করেছিল। ছবিটি তুলেছিলেন পল্লব কবির। ২০১৮ সালে ৩২টি দেশের ৯০ হাজার ছবির সঙ্গে প্রতিযোগিতা করে আন্তর্জাতিক সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মোমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি তৃতীয় স্থান ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তার তোলা বন বাটনের অপর একটি ছবি অষ্টম স্থান এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করে। ২০১৯ সালে ৩৭টি দেশের ৯৫ হাজার ছবির সঙ্গে প্রতিযোগিতা করে আব্দুল মোমিনের তোলা রাতারগুল জলাবনের একটি ড্রোন আলোকচিত্র সপ্তম স্থান দখল করেছিল।

২০২০ সালের আন্তর্জাতিকভাবে বিজয়ী ১৫টি ছবি দেখা যাবে এই ঠিকানায়

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়