Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৮ রবিউস সানি ১৪৪৩

অ্যান্ড্রয়েড-আইওএস ব্যবহারকারীর জন্য ইউটিউবে নতুন ফিচার

প্রকাশিত: ১৯:৪০, ২ জুন ২০২১  
অ্যান্ড্রয়েড-আইওএস ব্যবহারকারীর জন্য ইউটিউবে নতুন ফিচার

ইউটিউব তার অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের সুবিধার জন্য নতুন কিছু ফিচার চালু করেছে। এসব ফিচারের মধ‌্যে হলো—ভিডিও চ্যাপ্টার্স, স্ট্রিমলাইন প্লেয়ার পেজ, অপশন কন্ট্রোল প্রভৃতি। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা দুই বিলিয়ন ইউটিউব ব্যবহারকারীর অধিক সুযোগ-সুবিধার জন্য নতুন অপশন, টিপস এবং ট্রিকসগুলো ব্যবহারের আহ্বান জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। এসব ফিচার নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

ভিডিও চ্যাপ্টার্স
ইউটিউবে ভিডিও দেখার ফিচারটি আরো বড় পরিসরে সাজানো হচ্ছে। এতে করে যেকোনো ভিডিওর নির্দিষ্ট কোনো অংশ দেখা বা পছন্দের অংশগুলো পুনরায় দেখাসহ অনেক বিষয়কে সহজ করে তুলবে। ইউটিউব তাদের ব্লগে জানিয়েছে—ভিডিও দেখার ফিচারে পছন্দের প্লে-লিস্ট অন্তর্ভুক্ত করার জন্য অপশনগুলোকে আরো প্রসারিত করছে, যা নিয়মিত দেখা কোনো ভিডিওর টাইটেলে ক্লিক করেই খোঁজে পাওয়া যাবে। তা ছাড়া ব‌্যবহারকারী যে ভিডিওটি দেখছেন, ওই সংশ্লিষ্ট ভিডিওর একটি পূর্ণ তালিকা ছবিসহ দেখা যাবে। এতে সময় সাশ্রয় হবে।

স্ট্রিমলাইন প্লেয়ার পেজ
ইউটিউবের মোবাইল ভার্সনে ক্যাপশন অপশনটিকে সহজে নজরে আনার জন্য এটিকে ভিডিওর উপরের অংশে সরিয়ে নিয়েছে। এতে ব্যবহারকারীর তাৎক্ষণিকভাবে চালু এবং বন্ধ করা সহজ হবে। তা ছাড়া অটো-প্লে অপশনটিকেও ক্যাপশন বাটনের পাশে রাখা হয়েছে। এতে ব্যবহারকারী সহজে দেখতে পাবেন এবং ক্রমাগত ভিডিও চালু বা বন্ধ করতে কষ্ট পোহাতে হবে না।

অপশন ব্যবহার সহজীকরণ
ইউটিউব অ্যাপ ব্যবহারীকারী দর্শকদের ভিডিও দেখার ক্ষেত্রে অপশনগুলোর ব্যবহার আরো সহজ করার জন্য কিছু কৌশল প্রণয়ন করা হয়েছে। ব্যবহারকারী চাইলেই উপরে এবং নীচে সোয়াইপ করে পূর্ণ স্ক্রিন মোডে ভিডিও দেখতে পারবেন। সোয়াইপ আপ করলে ভিডিও একটি ল্যান্ডস্কেপ মোডে চালু হবে। তবে সোয়াইপ ডাউন করলে ভিডিওটি একটি পোর্ট্রেট মোডে চালু হবে। তা ছাড়া কোন ভিডিও কতবার, কত সময় দেখা হয়েছে তা জানার জন্য টাইম স্ট্যাম্প অপশনে ক্লিক করে জানা যাবে।

পরামর্শ এবং বেডটাইম রিমাইন্ডার
ভিডিওর টাইটেল ও ধরন অনুযায়ী, কীভাবে দেখলে সর্বোচ্চ উপভোগ্য হতে পারে সে বিষয়েও ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া শুরু করেছে ইউটিউব। ফোন উপরে–নিচে কিংবা ডানে-বামে ঘুরানোর মাধ্যমে ভিডিও দেখতে ভালো লাগলে মোবাইল অ্যাপটি ব্যবহারকারীকে ফোন ঘুরানো কিংবা ভিআর অপশনে ভিডিও প্লে করার অনুরোধ করবে। আর বেডটাইম রিমাইন্ডার ফিচারটি অনেক আগেই চালু হয়েছে। এই ফিচার ব্যবহারকারী নির্দিষ্ট সময়ে ভিডিও দেখা ও সময়মতো বন্ধ করার রিমাইন্ডার দিতে পারবেন।

ঢাকা/সাব্বির/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়