ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশিত: ২০:৪৫, ৭ নভেম্বর ২০২২   আপডেট: ২০:৫০, ৭ নভেম্বর ২০২২
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ২০২২ এর জন্য ১৬ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। এর আগে ২৫-২৬ অক্টোবর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

জাতীয় পর্বের রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি ও ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরির বিজয়ীদের নিয়ে গত ৪-৫ নভেম্বর ২০২২ দুইদিনের একটি আবাসিক আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প আয়োজিত হয় রাজধানী ঢাকায়। সেখানে দুইদিন প্রত্যেক শিক্ষার্থীর যোগ্যতা যাচাই বাছাই করেন ও রোবটিকসের বিভিন্ন বিষয়ে আরও প্রশিক্ষণ দেন রোবটিকস বিষয়ে একাডেমিক এবং ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে যুক্ত একদল প্রশিক্ষক। এরপর শিক্ষার্থীদের পারফরম্যান্সের ভিত্তিতে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্ধারণ করা হয়।

২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দলের সদস্যরা হলেন- উইলিয়াম ক্যারি একাডেমীর শিক্ষার্থী জাইমা জাহিন ওয়ারা, নেভি এংকোরেজ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মদ আয়মান, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী শবনম খান, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী রাফিহাত সালেহ, সানবিমসের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ রহমান, চিটাগং গ্রামার স্কুল-ঢাকার শিক্ষার্থী কাজি মুস্তাহিদ লাবিব, সাউথ পয়েন্ট স্কুলের শিক্ষার্থী মারজিয়া আফিফা পৃথিবী, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ওমর করিম, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার, ভিকারুন্নিসা নুন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী সামিয়া মেহনাজ ও মাইশা সোবহান, ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আরেফিন আনোয়ার, ওয়াইডাব্লিউসিএ হায়ার সেকেন্ডারি গার্লস স্কুলের শিক্ষার্থী নুসাইবা তাজরীন তানিশা, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী আবরার শহীদ, রাজশাহী কলেজের শিক্ষার্থী সাদিয়া আনজুম পুষ্প এবং ভাঙ্গুরা পাবলিক স্কুলের শিক্ষার্থী বিএম হামিম।

নির্বাচিত এই ১৬ সদস্যের বাংলাদেশ দল থাইল্যান্ডের ফুকেট-এ ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়