ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশে ‘রিলস’ চালু করলো ফেসবুক

প্রকাশিত: ১৮:৪৫, ১৩ নভেম্বর ২০২২   আপডেট: ১৯:০০, ১৩ নভেম্বর ২০২২
বাংলাদেশে ‘রিলস’ চালু করলো ফেসবুক

এ বছরের আগস্টে বাংলাদেশে ইনস্টাগ্রাম রিলস চালু করার পর, এবার ফেসবুক রিলস নিয়ে এলো মেটা। নতুন এই ফিচারের মাধ্যমে ফেসবুকে ১ মিনিটের সংক্ষিপ্ত ও বিনোদনমূলক ভিডিও তৈরি করা যাবে।

রাবা খান, রিদি শেখ এবং পেটুক কাপলের মতো বাংলাদেশি কন্টেন্ট ক্রিয়েটররা #ReelDeshi হ্যাশট্যাগ ব্যবহার করে ইতিমধ্যে তাদের রিলস শেয়ার করেছেন। এর পাশাপাশি তারা অন্যদেরকে নিজেদের রিলস তৈরি করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

মেটার এশিয়া প্যাসিফিক অঞ্চলের ইমার্জিং মার্কেটের ডিরেক্টর জর্ডি ফরনিস বলেন, ‘মেটা সবসময় ব্যবহারকারীদের নিজেদের প্রকাশ করার এবং দর্শকদের বিনোদিত করার জন্য নতুন নতুন উপায় নিয়ে কাজ করে থাকে। ইনস্টাগ্রাম রিলস বাংলাদেশি ক্রিয়েটরদের অনুপ্রাণিত করে আসছে। ফেসবুক ব্যবহারকারীরা এখন আরও বিনোদনমূলক কন্টেন্ট খুঁজে পাবেন এবং ক্রিয়েটররা নতুন দর্শকদের কাছে পৌঁছাতে পারবেন। আমরা আশা করছি, রিলস বাংলাদেশি ফেসবুক কমিউনিটির জন্য সৃজনশীলতার একটি নতুন পথ খুলে দেবে। একইসঙ্গে নতুন যোগাযোগ সৃষ্টিতেও এটি সাহায্য করবে।’

মেটার গবেষণা অনুসারে, ব্যবহারকারীদের ফেসবুকে কাটানো সময়ের ৫০ শতাংশের বেশি ব্যয় হয় ভিডিও দেখায়। মজার ও বিনোদনমূলক সংক্ষিপ্ত ভিডিও দেখা এবং নিজেরা কিছু তৈরি করার মাধ্যমে নিজের পছন্দের বিভিন্ন বিষয়ে আগ্রহ প্রকাশ করতে ব্যবহারকারীরা এখন উৎসাহী হচ্ছেন। রিলসের মাধ্যমে ব্যবহারকারীরা একটি নতুন মাধ্যম পাবেন। এতে তারা ভিডিও রেকর্ড, গান নির্বাচন, ছবি সংযোগ এবং টাইমড টেক্সট যোগ করার ক্ষমতাসহ তাদের সৃষ্টিশীলতা প্রকাশ করতে পারবেন। এছাড়াও এটি ক্রিয়েটরদেরকে তাদের কন্টেন্টের রিচ বাড়াতে সাহায্য করবে। এর মাধ্যমে নতুন ক্রিয়েটরদের খুঁজে পাওয়াও সহজ হবে।

রিলস ভিডিও অ্যান্ড্রয়েড ও আইওএস চালিত যেকোনো মোবাইল দিয়ে তৈরি করা যাবে। ফেসবুক এবং ইনস্টাগ্রাম রিলস সম্পর্কে আরও জানতে ভিজিট করুন: www.facebook.com/creators/tools/reels

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়