ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১২৪ বিলিয়ন ডলার সম্পদের বেশিরভাগই দান করবেন জেফ বেজোস

প্রকাশিত: ২৩:১২, ১৪ নভেম্বর ২০২২   আপডেট: ২৩:২২, ১৪ নভেম্বর ২০২২
১২৪ বিলিয়ন ডলার সম্পদের বেশিরভাগই দান করবেন জেফ বেজোস

জেফ বেজোস ও লরেন সানচেজ

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোস জীবদ্দশায় তার ১২৪ বিলিয়ন সম্পদের সিংহভাগ দান করবেন বলে ঘোষণা দিয়েছেন। সোমবার (১৪ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি সাক্ষাৎকারে এই ঘোষণা দেন বেজোস।

এতে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই ও বৈষম্য কমাতে সম্পত্তি দান করবেন তিনি।

ইতিমধ্যে ওয়ারেন বাফেট, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি স্কটসহ অনেক ধনকুবেরই নিজের সম্পত্তি দান করার প্রতিশ্রুতি দিয়েছেন। এবার সে তালিকায় যুক্ত হতে যাচ্ছেন জেফ বেজোস। দাতব্য কাজে অর্থ ব্যয়ের কোনো প্রতিশ্রুতি না দেওয়ার জন্য সমালোচিত ছিলেন বোজেস। 

কিছুদিন আগে দাতব্য কাজে ব্যবহারের জন্য সংগীত তারকা ও সমাজসেবী ডলি পার্টনকে জেফ বেজোস ১০০ মিলিয়ন ডলার দান করার পর এবার এ পরিকল্পনা জানালেন তিনি।

জীবদ্দশায় বেজোস তার সম্পদের বেশিরভাগই দান করে দিতে চান কিনা জানতে চাইলে সিএনএনকে মার্কিন এই ধনকুবের বলেন, ‘হ্যাঁ, আমি তা করবো।’

তবে এই সম্পত্তি তিনি কোথায় ও কীভাবে দান করবেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘এই বিষয়ে আমি ভাবছি। একটি উপায় বের করা হবে। লরেন সানচেজের সঙ্গে মিলে এ ব্যাপারে পরিকল্পনা তৈরি করছি।’

বেজোস এর আগে ২০২০ সালে বেজোস আর্থ ফান্ড সংস্থার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে এবং প্রকৃতিকে রক্ষা করার জন্য ১০ বিলিয়ন ডলার দানের প্রতিশ্রুতি দিয়েছিলেন, যেখানে তিনি নির্বাহী চেয়ারম্যানের পদে রয়েছেন। বেজোস এবং অন্যান্য উদ্যোক্তারা পৃথিবীর সমস্যা সমাধানের পরিবর্তে মহাকাশে ভ্রমণে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করার জন্য সমালোচিত হওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

অনলাইনে পণ্য বিক্রির প্ল্যাটফর্ম হিসেবে ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন বেজোস। এরপরে তিনি বিশ্বের অন্যতম শীর্ষ ধনী হয়ে ওঠেন। বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির তালিকায় ৪র্থ স্থানে রয়েছেন তিনি।

২০২১ সালে অ্যামাজনের প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেন বেজোস। তবে বোর্ডের চেয়ারম্যান দায়িত্বে রয়েছেন তিনি। অ্যামাজন ছাড়াও মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট এবং মহাকাশ পর্যটন কোম্পানি ব্লু অরিজিনের মালিক বেজোস।

তথ্যসূত্র: বিবিসি

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়