ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

সবার জন্য উন্মুক্ত হলো সরকারি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ‘বৈঠক’

প্রকাশিত: ১৯:২২, ১৯ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:৩১, ১৯ ডিসেম্বর ২০২২
সবার জন্য উন্মুক্ত হলো সরকারি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ‘বৈঠক’

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের (আইসিটি) তৈরি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ‘বৈঠক’ সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। ফলে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান চাইলেই সরকারি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবে। প্ল্যাটফর্মটি ব্যবহারের জন্য খরচ হবে ৫০ টাকা। 

জুমের আদলে তৈরি করা বাংলাদেশ সরকারের নিজস্ব অনলাইন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি ২০২১ সালের ২৫ এপ্রিল উদ্বোধন করা হয়। এবার এটি সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হলো। 

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা বিজিডি-ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিডকালীন সময়ে সরকারের কার্যক্রমকে গতিশীল রাখার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সার্ট-এর নিজস্ব জনবল দিয়ে এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম প্রস্তুত করা হয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে অনলাইন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম হিসাবে সফলতার পাশাপাশি ‘বৈঠক’ এখন সর্বসাধারণের জন্য ব্যবহার উপযোগী করা হয়েছে। এর ফলে যেকেউ মাত্র ৫০ টাকা দিয়ে সর্বোচ্চ ১ দিন (২৪ ঘণ্টা) যেকোনো সংখ্যক বার ব্যবহার করতে পারবে। প্ল্যাটফর্মটিতে কম খরচে নির্ভেজালভাবে যেকোনো সভা, ক্লাস, সেমিনার ইত্যাদি আয়োজন করা যাবে। এর পাশাপাশি আন্তর্জাতিক মানের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের মতো রেকর্ডিং, হোয়াইট বোর্ড, প্রেজেন্টেশন স্ক্রিন শেয়ারিং, স্যোশাল মিডিয়া স্ট্রিমিং, ওয়েটিং লবি ফিচারসহ বিভিন্ন আকর্ষণীয় ফিচার ব্যবহারের সুবিধা পাওয়া যাবে।

‘বৈঠক’ এর সাবক্রিপশন করার জন্য ভিজিট করতে হবে https://vc.bcc.gov.bd। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়