ঢাকা     সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং হ্যাকাথনের নিবন্ধন চলছে

প্রকাশিত: ২২:০১, ২৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ২২:০৩, ২৬ ডিসেম্বর ২০২২
ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং হ্যাকাথনের নিবন্ধন চলছে

আধুনিক যুগে প্রযুক্তি ছাড়া উন্নয়ন আর জীবনযাপন প্রায় অসম্ভব। চতুর্থ শিল্প বিপ্লবের প্রারম্ভে যেসব প্রযুক্তিগত বিষয় দাপিয়ে বেড়াচ্ছে সেগুলোর মধ্যে মেশিন লার্নিং, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই), ডিপ লার্নিং, ব্লকচেইন অন্যতম।

প্রযুক্তির এই অসাধারণ হাতিয়ারগুলোর অন্তর্ভুক্ত ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং বা এনএলপি অদম্য। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সসম্পন্ন সুবিধাগুলোর মূলমন্ত্র এই এনএলপি। রোবটকে নির্দেশনা দেওয়া, চ্যাটবটের স্বয়ংক্রিয় উত্তর কিংবা মুঠোফোনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের মূলমন্ত্র এই ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি)।

গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) যৌথ আয়োজনে রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি) হ্যাকাথন।। সহযোগিতা করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

এনএলপি হলো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই ) একটি জনপ্রিয় শাখা যেখানে আমাদের ভাষার লিখিত ও কথ্য রূপগুলোকে বৈজ্ঞানিকভাবে বিশ্লেষণ করা হয়। বর্তমানে বিশ্ববাজারে এনএলপিতে দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। সেই কারণে, আজকাল বিশ্বব্যাপী বিপুল সংখ্যক শিক্ষার্থীর জন্য এনএলপি প্রধান আকর্ষণ। এই আগ্রহের উপর ভিত্তি করেই এই হ্যাকাথনের আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

হ্যাকাথন হচ্ছে, প্রবলেম বেসড কম্পিউটার প্রোগ্রামিং ইভেন্ট অথবা প্রতিযোগিতা। সাধারণত ৩৬ ঘণ্টা ধরে একটানা চলে হ্যাকাথন। তথ্যপ্রযুক্তির মাধ্যমে আমাদের জীবনের বাস্তবিক সমস্যার সমাধানের প্রতিযোগিতা হচ্ছে হ্যাকাথন ।

এনএলপি হ্যাকাথন দুটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমত, একটি অনলাইন রাউন্ড, যেখানে অংশগ্রহণকারীদের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের তাত্ত্বিক জ্ঞানের উপর পরীক্ষা করা হবে। প্রথম পর্বের সেরা দশটি দল দ্বিতীয় পর্বে অংশগ্রহণের জন্য যোগ্যতা লাভ করবে, যেখানে অংশগ্রহণকারীরা একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের লক্ষ্যে একটি এন্ড-টু-এন্ড প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ পাইপলাইন তৈরি করবে।

চূড়ান্ত পর্বে বিজয়ী দলগুলোকে সর্বমোট এক লাখ টাকা মূল্যমানের প্রাইজমানি দেয়া হবে। এছাড়া সকল অংশগ্রহণকারীদেরকে সার্টিফিকেট এবং পারফরম্যান্সের উপর ভিত্তি করে ফুল টাইম চাকরি ও ইন্টার্নশিপ দেয়ার জন্য সুপারিশ করা হবে। আগামী ১ জানুয়ারি, ২০২৩ তারিখ পর্যন্ত নিবন্ধন করা যাবে। নিবন্ধন লিংক: https://forms.gle/FFbnBmttvEssdi7z6


 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়