ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

গ্রামে আর্থিক সেবা দিতে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ চালু

প্রকাশিত: ২২:৫৪, ১ জুন ২০২৩   আপডেট: ২৩:০৬, ১ জুন ২০২৩
গ্রামে আর্থিক সেবা দিতে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ চালু

গ্রামের জনগণের দোরগোড়ায় প্রয়োজনীয় সকল আর্থিক সেবাসহ গুরুত্বপূর্ণ সেবা সহজে পৌঁছে দেবার লক্ষ্যে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ এর পাইলটিং কার্যক্রম শুরু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) ও জয়তুন বিজনেস সলিউশনসের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (১ জুন) মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার চিত্রকোট গ্রামে বুথের পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করা হয়। মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার পাঁচটি এবং চট্টগ্রামের পাঁচটি গ্রামে পরীক্ষামূলকভাবে মোট ১০টি ভিলেজ ডিজিটাল বুথ স্থাপন করা হয়েছে। 

এই ভিলেজ ডিজিটাল বুথ থেকে স্মার্ট উপায়ে গ্রামের মানুষরা প্রয়োজনীয় সকল আর্থিক সেবা, প্রবাসীর পাঠানো রেমিট্যান্স, ই-কমার্স, গ্রামের উৎপাদিত পণ্য অনলাইনে ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা, বিভিন্ন ব্যাংকিং সেবা, মোবাইল আর্থিক প্রতিষ্ঠানের সেবা, ব্যক্তিগত ও কৃষি লোন, বীমা (ইন্স্যুরেন্স) পলিসির আবেদন ও মাসিক প্রিমিয়াম জমা এবং টিকেটিংসহ অন্যান্য সেবা গ্রহণ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার নির্বাহী অফিসার মো. শরীফুল আলম তানভীর এবং জয়তুন বিজনেস সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে এটুআই-এর প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন মোতাবেক, স্মার্ট বাংলাদেশের যাত্রাকে ত্বরান্বিতকরণের ধারাবাহিকতায় জনগণের হাতের মুঠোয় সকল ধরনের সেবা পৌঁছে দেবার লক্ষ্যে ডিজিটঅর সেন্টারকে গ্রাম পর্যায়ে সম্প্রসারণের অংশ হিসেবে এই ভিলেজ ডিজিটাল বুথ-এর পাইলট কার্যক্রম শুরু করা হয়েছে। পাইলটিং এর অভিজ্ঞতার আলোকে আমরা আশা করছি- ২০৩১ সালের মধ্যে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে সকল গ্রামে একটি করে ভিলেজ ডিজিটাল বুথ স্থাপন করা সম্ভব হবে।’  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্রকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুল হুদা বাবুল, মুন্সীগঞ্জ জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সময় টিভির সহযোগী সিনিয়র স্টাফ রিপোর্টার মীর নাসির উদ্দিন উজ্জ্বল, বাংলাদেশ এজেন্ট ব্যাকিং ফোরামের সভাপতি মো. আহসান-উল-আলম, ভিসা ইন্টারন্যাশনাল কার্ডের ডিরেক্টর নাসিমুল ইসলাম, ব্র্যাক ব্যাংকের সিনিয়র ম্যানেজার দীপক চন্দ্র দাস, গ্রামীণফোনের ঢাকা রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ রেজওয়ানুর রহমান, সিটি ব্যাংকের সিনিয়র রিলেশনশিপ ম্যানেজার (ক্যাশ ম্যানেজমেন্ট) শাহদাব হোসেন এবং শপ-আপের চিফ স্ট্র্যাটেজি অফিসার শাহীন শিহাম প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটুআই-এর ডিজিটাল অ্যাকসেস এর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনটের অশোক বিশ্বাস। ভিলেজ ডিজিটাল বুথের প্রেক্ষাপট, লক্ষ্য-উদ্দেশ্য ও পরবর্তী পরিকল্পনা উপস্থাপন করেন এটুআই-এর হেড অব ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ডিজিটাল অ্যাকসেস তহুরুল হাসান।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়