ঢাকা     বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯

পাঁচ হাজারের বেশি শিক্ষার্থী-পেশাজীবীর চাকরি হচ্ছে বিডিজবস মেলায়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ২৭ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২০:২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২
পাঁচ হাজারের বেশি শিক্ষার্থী-পেশাজীবীর চাকরি হচ্ছে বিডিজবস মেলায়

পাঁচ হাজারের বেশি কারিগরি শিক্ষার্থী ও পেশাজীবীর চাকরি হচ্ছে বিডিজবস কারিগরি চাকরি মেলায়। 

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ঢাকার মিরপুর পিএসসি কনভেনশন হলে অনুষ্ঠিত হয়েছে দেশের সবচেয়ে বড় চাকরি মেলা ‘বিডিজবস কারিগরি চাকরি মেলা’। দেশের শীর্ষস্থানীয় ৬১টি কোম্পানিতে ৪১০টি পদে ৫ হাজারের অধিক লোকবল নিয়োগের উদ্দেশ্যে চাকরি মেলার আয়োজন করে বিডিজবস ডটকম।

সকাল ১০টায় মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এর সদস্য (সমন্বয় ও অ্যাসেসমেন্ট) ড. মো. জিয়াউদ্দীন। বিডিজবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ. কে. এম. ফাহিম মাশরুর অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

ফাহিম মাশরুর বলেন, বর্তমান চাকরি বাজারে সাধারণ শিক্ষায় শিক্ষার্থীদের থেকে কারিগরি শিক্ষার্থীদের চাহিদা অনেক বেশি। কারিগরি শিক্ষার্থীদের অনেকেরই পাস করার আগেই চাকরি হয়ে যায়, বেতনও ভালো। অন্যদিকে বিবিএ, এমবিএ করেও অনেকে বছরের পর বছর চাকরি পাচ্ছে না। কিন্তু এর পরেও অনেকে সচেতনতার অভাবে কারিগরি শিক্ষায় শিক্ষিত হচ্ছে না। চাকরি মেলার অন্যতম উদ্দেশ্য হচ্ছে, কারিগরি চাকরির সুযোগ সম্পর্কে সামাজিক সচেতনতা তৈরি করা।

ড. মো. জিয়াউদ্দীন বলেন, আমাদের দেশে মোট শ্রমশক্তি রয়েছে ৮২ মিলিয়ন, পাশাপাশি ২.২ শতাংশ হারে বছরে প্রায় ২২ লাখ লোক শ্রমশক্তি বাজারে নতুন হিসেবে প্রবেশ করছে। এই বিশাল জনগোষ্ঠির জন্য কর্মসংস্থান বা আত্মকর্মসংস্থান তৈরি করতে হবে। সরকার দেশের ২৩টি মন্ত্রণালয়ের ৩৫টি দপ্তরের অধীনে প্রায় ৭,০০০ শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি পর্যায়ের প্রায় ৬,০০০ প্রতিষ্ঠানের মাধ্যমে শ্রমশক্তির দক্ষতা উন্নয়নে কাজ করছে।

তিনি আরো বলেন, বছরে প্রায় ১৭ লাখ যুবক/যুবতী বিভিন্ন পেশায় প্রশিক্ষণ পাচ্ছে। কিন্তু সাপ্লাই সাইড (প্রশিক্ষণ প্রতিষ্ঠান) ও ডিমান্ড সাইড (শিল্প প্রতিষ্ঠান) এর মাঝে ম্যাচ মেকিংয়ের অভাবে এর সুফল পুরোপুরিভাবে পাওয়া যাচ্ছিল না। বিডি জবসের এই আয়োজনের কারণে সেই গ্যাপ অনেকটা দূর হয়েছে। চাকরি মেলা আয়োজনের জন্য বিডিজবস, এটুআই ও ব্র্যাক আইএসডিকে ধন্যবাদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, এটুআইয়ের স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট আসাদ-উজ-জামান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিডিজবসের মার্কেটিং ডিরেক্টর প্রকাশ রায় চৌধুরী।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে টেকনিক্যাল শিক্ষার কোনো বিকল্প নেই। কারিগরি এডুকেশনের কোনো শিক্ষার্থী বেকার থাকে না। তবে এর জন্য প্রয়োজন নিয়মিত প্র্যাকটিস। কারণ পড়াশোনা শেখার পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়ে অনুশীলনের মাধ্যমে সফলতা পায় একজন শিক্ষার্থী। বিডি জবসকে বড় পরিসরে কারিগরি চাকরি মেলা আয়োজনের জন্য ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, মেলায় বিভিন্ন সেমিনারের আয়োজন করে বিডিজবস। কারিগরি কর্মীরা যেন খুব সহজে কোম্পানিগুলোর কাছে নিজেদের উপস্থাপন করতে পারে, কোম্পানির চাহিদা অনুযায়ী নিজেদেরকে প্রস্তুত করতে পারে, সেজন্য সেমিনার করে প্রতিষ্ঠানটি। কারিগরি চাকরি মেলার আয়োজনে সহযোগিতা করেছে এটুআই এবং ব্র্যাক স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট।

হাসান/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়