ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

সাউদাম্পটন টেস্ট

পূজারার সেঞ্চুরি, মঈনের পাঁচ উইকেট

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৬, ১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পূজারার সেঞ্চুরি, মঈনের পাঁচ উইকেট

সেঞ্চুরির পর চেতেশ্বর পূজারা

ক্রীড়া ডেস্ক : ভারত লিড পেতেই দরজা খুলে ড্রেসিংরুমের বারান্দায় বেরিয়ে এসে আনন্দ-উল্লাস করলেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ককে এই সুযোগটা করে দিয়েছেন মূলত চেতেশ্বর পূজারা। ডানহাতি ব্যাটসম্যান ইংল্যান্ডে প্রথম টেস্ট সেঞ্চুরি পেয়েছেন। ৬১ টেস্টের ক্যারিয়ারে এশিয়ার বাইরে তার মাত্র দ্বিতীয় সেঞ্চুরি। তার ১৩২ রানের অসাধারণ এক ইনিংসে সাউদাম্পটন টেস্টে প্রথম ইনিংসে ভারত পেয়েছে ২৭ রানের মহামূল্যবান লিড।

সিরিজের চতুর্থ এই টেস্টে বিনা উইকেটে ১৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা ভারত একটা পর্যায়ে কোহলি-পূজারার ব্যাটে আরো বড় লিড নেওয়ার স্বপ্নই দেখছিল। সফরকারীরা ২ উইকেটে তুলে ফেলেছিল ১৪২ রান। কিন্তু মঈন আলীর অফ স্পিনের ভেলকিতে ভারতের স্কোর হয়ে যায় ৮ উইকেটে ১৯৮! তখনো অবশ্য উইকেটে ৭৮ রানে অপরাজিত ছিলেন পূজারা। শেষ দুই উইকেটে ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহর সঙ্গে ৭৮ রান যোগ করে ভারতকে লিড এনে দেওয়ার মূল কারিগর তিনিই।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে ভারত করেছে ২৭৩ রান।পূজারার সেঞ্চুরির বিপরীতে মঈন নিয়েছেন পাঁচ উইকেট।শুক্রবার দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ৬। স্বাগতিকরা ১০ উইকেট হাতে রেখে এখনো পিছিয়ে আছে ২১ রানে।


দিনের শুরুতে স্টুয়ার্ট ব্রডের জোড়া আঘাতে কিছুটা বিপদেই পড়ে গিয়েছিল ভারত। ৩৭ থেকে ৫০- ১৩ রানের মধ্যে ফিরে যান লোকেশ রাহুল (১৯) ও শিখর ধাওয়ান (২৩)। কোহলি-পূজারার কল্যাণে ভারতের ইনিংসের সবচেয়ে বড় ৯২ রানের জুটিটা গড়ে ওঠে এরপরই।

কোহলি এদিন ৬ রানে পৌঁছেই সুনীল গাভাস্কারের (১১৭) পর দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ১১৯ ইনিংসে পেরিয়ে গেছেন ৬ হাজার রানের মাইলফলক। ভারত অধিনায়ক এগোচ্ছিলেন ফিফটির দিকে। কিন্তু ফিফটি থেকে ৪ রান দূরে থাকতে স্যাম কুরানের বলে কোহলি প্রথম স্লিপে অ্যালিস্টার কুককে ক্যাচ দিয়ে ফিরতেই ভারতের ছন্দপতনের শুরু।

চার বছর আগে এই মাঠেই ভারতের বিপক্ষে ম্যাচে ৮ উইকেট নিয়েছিলেন মঈন। সেই মঈনই ধস নামান ভারতের ইনিংসে। ১৬১ রানে বেন স্টোকসের বলে ১১ রান করে ফেরেন অজিঙ্কা রাহানে। এরপর নিজের টানা তিন ওভারের মধ্যে মঈন তুলে নেন চার-চারটি উইকেট।
 


ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি- চারজনই মঈনের শিকার, কেউই দুই অঙ্কে যেতে পারেননি। পরপর দুই বলে অশ্বিন আর শামিকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়েছিলেন ইংলিশ অফ স্পিনার। পন্ত তো ডাক মেরেছেন ২৯ বল খেলে।

তবে একপ্রান্তে মাটি কামড়ে পড়ে ছিলেন পূজারা। প্রথমে তিনি নবম উইকেটে ইশান্তের সঙ্গে গড়েন ৩২ রানের জুটি। ইশান্ত যখন ১৪ রান করে মঈনের পঞ্চম শিকারে পরিণত হলেন, তখনো ইংল্যান্ডের থেকে ১৯ রান পিছিয়ে ভারত। সেঞ্চুরি থেকে ৪ রান দূরে পূজারা। শেষ উইকেটে বুমরাহর (৬) সঙ্গে ৪৬ রানের জুটি গড়ার পথে নিজের ১৫তম সেঞ্চুরির পাশাপাশি ভারতকে লিড এনে দেন ৩০ বছর বয়সি ব্যাটসম্যান।

প্রায় ছয় ঘণ্টা ব্যাটিং করে ২৫৭ বলে ১৬ চারে ১৩২ রানে অপরাজিত ছিলেন পূজারা। মঈন ৬৩ রানে নিয়েছেন ৫ উইকেট। সমান রান দিয়ে ৩ উইকেট ব্রডের।




রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়